Earthquake in Uttarkashi

জোশীমঠে ফাটলের মাঝেই ভূমিকম্প ২৯০ কিমি দূরের শহর উত্তরকাশীতে, বাড়ছে আতঙ্ক

ভূমিকম্পে আতঙ্ক ছড়ায় উত্তরকাশীতে। যদিও এতে তেমন কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। স্থানীয়েরা জানিয়েছেন, প্রথমে এক বার কম্পনের পর ৫ থেকে ১০ মিনিটের মধ্যে আরও তিন বার কেঁপে ওঠে মাটি।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১০:৪৯
Share:

মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ডের উত্তরকাশী। প্রতীকী ছবি।

জোশীমঠে বিপর্যয়ের মাঝেই মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ডের উত্তরকাশী। শনিবার মাঝরাতে ভূমিকম্প হয়েছে ওই শহরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৫।

Advertisement

রাত ১২টা ৪৫ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় উত্তরকাশীর বিস্তীর্ণ এলাকায়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানানো হয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল উত্তরকাশীর ভটবাড়ীর সিরোর গ্রামের কাছাকাছি একটি জায়গায়।

রাতে ভূমিকম্পে আতঙ্ক ছড়ায় এলাকায়। যদিও এর ফলে তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে প্রশাসন সূত্রে খবর। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রথমে এক বার কম্পনের পর ৫ থেকে ১০ মিনিটের মধ্যে আরও তিন বার কেঁপে ওঠে মাটি। সবাই তখন গভীর ঘুমে আচ্ছন্ন। কম্পনে তাঁদের ঘুম ভেঙে যায়। আতঙ্কে বাড়ি ছেড়ে সকলে রাস্তায় বেরিয়ে আসেন।

Advertisement

উত্তরকাশীতে এর আগে গত বছরের ডিসেম্বরে ভূমিকম্প হয়েছিল। সে সময় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.১। এ ছাড়া, গত বৃহস্পতিবার উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়াল জেলাতেও ভূমিকম্প হয়। সেই কম্পনের মাত্রা ছিল ২.৪।

উত্তরকাশী থেকে ২৯০ কিলোমিটার দূরে জোশীমঠ। গাড়োয়াল হিমালয়ের বুকে যে শহর ধীরে ধীরে নীচের দিকে বসে যাচ্ছে। জোশীমঠের বহু বাড়ি ভেঙে পড়েছে, অনেক বাড়িতে দেখা দিয়েছে চওড়া ফাটল। রাস্তাঘাটেও ফাটলের মাত্রা বৃদ্ধি পাচ্ছে দিনের পর দিন। জোশীমঠের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দিয়েছে প্রশাসন। যে কোনও দিন ওই শহরে বড়সড় কোনও বিপর্যয় নেমে আসতে পারে বলে আশঙ্কা। তার মাঝে ভূমিকম্পে আতঙ্ক ছড়াল উত্তরকাশীতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন