S jaishankar

কূটনীতি নয়, আগ্রহ ফিল্মে! সিনেমা প্রযোজনাও করেছেন বিদেশমন্ত্রী জয়শঙ্করের কন্যা

বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের দ্বিতীয় স্ত্রী জাপানি। তাঁদের তিন সন্তান রয়েছে। তিন সন্তানের মধ্যে চর্চা বাড়িয়েছেন মন্ত্রীকন্যা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১০:০৮
Share:
০১ ১৫

তাঁর বিদেশনীতি ক্ষুরধার। যখনই কেউ ভারতকে কোণঠাসা করার চেষ্টা করেন, তীক্ষ্ম জবাব দেন তিনি। জনপ্রিয়তার নিরিখে দেশের অন্য যে কোনও মন্ত্রীকে টেক্কা দিতে পারেন তিনি। সমাজমাধ্যমেও দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের জনপ্রিয়তা চোখে পড়ার মতো। বিদেশমন্ত্রী হিসাবে তাঁর নামডাক রয়েছে। তবে তাঁর ব্যক্তিজীবন সম্পর্কে অনেকই হয়তো জানেন না। ইদানীং চর্চা বাড়িয়েছেন মন্ত্রীকন্যাও।

ছবি সংগৃহীত।

০২ ১৫

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছিলেন জয়শঙ্কর। ওই বিশ্ববিদ্যালয়েই তাঁর সঙ্গে আলাপ হয়েছিল শোভার। যিনি ছিলেন বিদেশমন্ত্রীর প্রথম ঘরনি। তবে তাঁদের সংসার বেশি দিন টেকেনি। ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় শোভার।

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

এর পর ১৯৯৬ সালে জাপানে ডেপুটি চিফ অফ মিশন হিসাবে নিযুক্ত ছিলেন জয়শঙ্কর। সেখানে ২০০০ সাল পর্যন্ত ছিলেন। কর্মসূত্রে জাপানে থাকার সময়ই তাঁর জীবনে আসেন দ্বিতীয় স্ত্রী কিয়োকো সোমেকাওয়া।

ছবি সংগৃহীত।

০৪ ১৫

পরে কিয়োকোর সঙ্গে গাঁটছড়া বাঁধেন জয়শঙ্কর। শোনা যায়, বিয়ের পর হিন্দু ধর্ম গ্রহণ করেন কিয়োকো। জয়শঙ্কর এবং কিয়োকো, দু’জনেরই জন্মদিন ৯ জানুয়ারি।

ছবি সংগৃহীত।

০৫ ১৫

জয়শঙ্কর এবং কিয়োকোর তিন সন্তান রয়েছে। দুই পুত্র ধ্রুব, অর্জুন এবং এক কন্যা মেধা। প্রচারের আলো থেকে শতহস্ত দূরে থাকেন বিদেশমন্ত্রীর ঘরনি এবং দুই পুত্র। তবে ইদানীং সমাজমাধ্যমে চর্চিত তাঁদের কন্যা মেধা।

ছবি সংগৃহীত।

০৬ ১৫

আমেরিকার লস অ্যাঞ্জেলসে থাকেন মেধা জয়শঙ্কর। বাবার মতো কূটনীতিবিদ হননি তিনি। বরং পা রেখেছেন গ্ল্যামার দুনিয়ায়। সঙ্গীত এবং চলচ্চিত্রকে পেশা হিসাবে বেছে নিয়েছেন জয়শঙ্কর-তনয়া।

ছবি সংগৃহীত।

০৭ ১৫

আমেরিকায় ওহায়োর একটি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেছেন মেধা। প্রথমে চিত্রগ্রাহক হিসাবে কাজ শুরু করেছিলেন। পরে গবেষক, ক্যামেরা অপারেটরের কাজ সামলেছেন তিনি। বেশ কিছু ছবি সম্পাদনাও করেছেন তিনি।

ছবি সংগৃহীত।

০৮ ১৫

শুধু কি তাই! সাংবাদিক হিসাবেও নিজেকে মেলে ধরেছেন মেধা। বিবিসির চলচ্চিত্র সমালোচনার শো ‘টকিং মুভিজ়’-এ রিপোর্টার হিসাবে কাজ করেছেন জয়শঙ্করের কন্যা।

ছবি সংগৃহীত।

০৯ ১৫

আমেরিকা পাড়ি দেওয়ার আগে ভারতেও কাজ করেছেন মেধা। তিনি এক দিকে প্রযোজক আবার সম্পাদকও। ‘ফেসলিফ্‌ট’ নামে একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি প্রযোজনাও করেছেন মেধা।

ছবি সংগৃহীত।

১০ ১৫

বিদেশ-বিঁভুইয়ে থাকলেও মাঝেমধ্যেই দেশে ফেরেন জয়শঙ্কর কন্যা। রিলায়্যান্স, মুম্বই মন্ত্রের মতো একাধিক বিনোদন সংস্থার পরামর্শদাতা হিসাবেও কাজ করেছেন তিনি। বেশ কিছু মিউজ়িক ভিডিয়োও প্রযোজনা করেছেন মেধা।

ছবি সংগৃহীত।

১১ ১৫

চলচ্চিত্র এবং বিনোদন দুনিয়ার প্রতি তাঁর ঝোঁক তৈরি হল কী ভাবে? এই নিয়ে এক সাক্ষাৎকারে মুখ খুলেছিলেন মেধা। গ্ল্যামার দুনিয়ার প্রতি তাঁর আগ্রহের নেপথ্যে জয়শঙ্করের ভূমিকার কথা জানিয়েছিলেন তিনি।

ছবি সংগৃহীত।

১২ ১৫

ওই সাক্ষাৎকারে মেধা বলেছিলেন, ‘‘আমার বাবা আশির দশকের গান খুব পছন্দ করতেন। ফলে ছোটবেলায় আমিও ওই গানগুলি শুনতাম। পিটার গ্যাব্রিয়েলের (সঙ্গীতশিল্পী) মিউজ়িক ভিডিয়ো ‘বিগ টাইম’-এর কথা থেকে প্রথম বার কোনও শব্দ উচ্চারণ করতে শিখেছিলাম।’’

ছবি সংগৃহীত।

১৩ ১৫

সেই সময় ‘দ্য ব্লুজ় ব্রাদার্স’ ছবি বহু বার দেখেছিলেন বলে জানান মেধা। তাঁর কথায়, ‘‘বহু বার এই ছবিটি দেখেছি। ছবির প্রতিটি সংলাপ, নাচের স্টেপ রপ্ত করে ফেলেছিলাম।’’ এর পর থেকেই মেধার মধ্যে সিনেমার প্রতি ঝোঁক বাড়ে।

ছবি সংগৃহীত।

১৪ ১৫

ছোটবেলায় বাড়ির সদস্যদের নিয়ে নানা মুহূর্তের ভিডিয়ো তুলে তা সম্পাদনা করতেন মেধা। ওই ভিডিয়োর মধ্যে পপ গানের সুর জুড়ে দিতেন। সেই থেকেই শুরু হয় তাঁর যাত্রা।

ছবি সংগৃহীত।

১৫ ১৫

ইদানীং ইনস্টাগ্রাম এবং টুইটারের দৌলতে মেধাকে নিয়ে চর্চা চলে সমাজমাধ্যমে। অন্য খ্যাতনামীদের তুলনায় সমাজমাধ্যমে তাঁর অনুরাগীর সংখ্যা খুব একটা বেশি নয়। ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীর সংখ্যা ৩ হাজারের বেশি। তবে বিদেশমন্ত্রীর কন্যা হিসাবে তাঁকে নিয়ে অনেকেরই কৌতূহল রয়েছে।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement