Allahabad High Court

১৮ বছরের কম বয়সিদের একত্রবাস অনৈতিক এবং বেআইনি, পর্যবেক্ষণ ইলাহাবাদ হাই কোর্টের

একত্রবাসে থাকার অনুমতি চেয়ে মামলা দায়ের করেছিলেন ১৭ বছর বয়সি আলি আব্বাস এবং তাঁর ১৯ বছর বয়সি প্রেমিকা সালোনি যাদব। বুধবার সেই মামলার শুনানি চলছিল ইলাহাবাদ হাই কোর্টের একটি ডিভিশন বেঞ্চে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইলাহাবাদ শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১১:২৭
Share:

—প্রতীকী ছবি।

একত্রবাস করতে পারে না নাবালক-নাবালিকারা। ১৮ বছরের কম বয়সিদের একত্রবাসের সিদ্ধান্ত শুধু অনৈতিক নয়, তা বেআইনিও বটে। একটি মামলার শুনানি চলাকালীন এমনটাই পর্যবেক্ষণ ইলাহাবাদ হাই কোর্টের।

Advertisement

একত্রবাসে থাকার অনুমতি চেয়ে ইলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের করেছিলেন ১৭ বছর বয়সি আলি আব্বাস এবং তাঁর ১৯ বছর বয়সি ‘লিভ ইন’ পার্টনার সালোনি যাদব। সেই মামলার শুনানি চলছিল ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি বিবেককুমার বিড়লা এবং বিচারপতি রাজেন্দ্র কুমারের ডিভিশন বেঞ্চে। মামলার শুনানি চলাকালীন আলি এবং সালোনির সেই আবেদন খারিজ করে করে দেয় ডিভিশন বেঞ্চ।

বিচারপতি বিড়লা এবং বিচারপতি কুমারের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, একত্রবাসে থাকার বেশ কয়েকটি শর্ত রয়েছে। একত্রবাসে থাকার ক্ষেত্রে দু’জনকেই প্রাপ্ত বয়স্ক হতে হবে। তাদের যদি বিয়ের বয়স না-ও হয়, তা হলেও অন্তত ১৮ বছর হতে হবে। এক জন অপ্রাপ্তবয়স্ক ছেলে বা মেয়ের লিভ-ইন সম্পর্কে থাকা কেবল অনৈতিক নয়, তা বেআইনিও।

Advertisement

আদালত আরও উল্লেখ করেছে যে, ১৮ বছরের কম বয়সিকে নাবালক বা নাবালিকা হিসাবে বিবেচনা করা হয়। এবং তাদের একত্রবাসে থাকার অনুমতি দেওয়া যায় না। এর পরই আলি এবং সালোনির আবেদন খারিজ করে দেয় বিচারপতি বিড়লা এবং বিচারপতি কুমারের ডিভিশন বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন