Ram Mandir Inauguration

রামরথের ‘সারথি’, মন্দির আন্দোলনের ‘মুখ’ থাকছেন না উদ্বোধনে, কেন গেলেন না লালকৃষ্ণ আডবাণী?

আডবাণী এবং মন্দির আন্দোলনের সামনের সারিতে থাকা আর এক প্রবীণ বিজেপি নেতা মুরলীমনোহর জোশী রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কি না, তা নিয়ে গোড়া থেকেই সংশয় ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১০:১৩
Share:

লালকৃষ্ণ আডবাণী। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আমন্ত্রণ পেলেও রামমন্দির উদ্বোধনের সময় অযোধ্যায় উপস্থিত থাকছেন না লালকৃষ্ণ আডবাণী। একদা রামমন্দির আন্দোলনের ‘মুখ’, নবতিপর এই বিজেপি নেতা ‘প্রচণ্ড ঠান্ডা’র কারণেই রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’য় থাকতে পারছেন না বলে জানা গিয়েছে।

Advertisement

আডবাণীর বয়স এখন ৯৬। তিনি এবং মন্দির আন্দোলনের সামনের সারিতে থাকা আর এক প্রবীণ বিজেপি নেতা মুরলীমনোহর জোশী রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কি না, তা নিয়ে গোড়া থেকেই সংশয় ছিল। কিছু দিন আগে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হয়েছিল, বয়স এবং শারীরিক পরিস্থিতির কারণে অযোধ্যায় না-ও যেতে পারেন আডবাণী এবং জোশী। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেছিলেন, “দুই নেতারই বয়সের বিষয়টি মাথায় রাখা হচ্ছে। আমরা তাঁদের না আসার অনুরোধ করেছি। দু’জনেই বিষয়টি মেনে নিয়েছেন।”

কিন্তু পরে চম্পতের সেই দাবি কার্যত খারিজ করে দেন বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-র নেতা অলোক কুমার। তিনি সংবাদ সংস্থা এএনআই-কে জানান, রামমন্দিরের উদ্বোধনে আডবাণী উপস্থিত থাকবেন। প্রবীণ নেতার জন্য অযোধ্যায় সমস্ত ধরনের ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জানান তিনি। প্রসঙ্গত, তিন দশক আগে রামমন্দির আন্দোলনে সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আডবাণী। তাঁর রামরথ যাত্রায় ভর করে হিন্দি বলয়ে চমকপ্রদ উত্থান হয়েছিল বিজেপির।

Advertisement

সোমবার রামমন্দিরের উদ্বোধন। রামলালা বা শিশু রামের ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত থাকবেন আমন্ত্রিতেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন