Extra tax on liquor

৭০ শতাংশ বেশি দামে মদ কিনতে হবে দিল্লির সুরাপ্রেমীদের

অতিরিক্ত এই মাসুলকে রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেছেন, ‘স্পেশ্যাল করোনা ফি’।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২০ ১১:৪৭
Share:

দিল্লিতে মদের দোকানের সামনে সুরাপায়ীদের ভিড়।

লকডাউনের তৃতীয় দফায় খুলেছে মদের দোকান। তবে করোনা সঙ্কটের সময় মদ কিনলে দিতে হবে অতিরিক্ত দাম। মঙ্গলবার থেকে ৭০ শতাংশ বেশি দামে মদ কিনতে হবে দিল্লিবাসীদের। দিল্লি সরকার সোমবার রাতে এই ঘোষণা করেছে। অতিরিক্ত এই মাসুলকে রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেছেন, ‘স্পেশ্যাল করোনা ফি’। সুরাপায়ীদের জন্য সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা অবধি মদের দোকান খোলা থাকবে বলে জানানো হয়েছে।

Advertisement

লকডাউনের জেরে দুর্বল হচ্ছে রাজ্যের কোষাগার। মদের দামে অতিরিক্ত মাসুল বসিয়ে সেই ফাঁক বোজাতে চাইছে সরকার। রবিবার অরবিন্দ কেজরীবাল জানিয়েছিলেন, এপ্রিল ২০১৯-এ সরকারের রোজগার ছিল তিন হাজার ৫০০ কোটি টাকা। সেখানে ২০২০-র এপ্রিলে রোজগার দাঁড়িয়েছে মাত্র ৩০০ কোটি টাকা।

৭০ শতাংশ এই বৃদ্ধির ফলে, যে মদের এমআরপি রয়েছে এক হাজার টাকা, দিল্লিতে সেই মদ কিনতে দিতে মঙ্গলবার থেকে দিতে হবে এক হাজার ৭০০ টাকা। তবে শুধু দিল্লি নয়, পশ্চিমবঙ্গের সুরাপ্রেমীদেরও মদ কিনলে দিতে হচ্ছে অতিরিক্ত মাসুল। দামের উপর ৩০ শতাংশ অতিরিক্ত বিক্রয় কর নেওয়া হচ্ছে এখানে।

Advertisement

আরও পড়ুন: ছাপিয়ে গেল সব রেকর্ড, দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩৯০০

দু’দফার লকডাউনের পর সোমবার খুলেছে মদের দোকান। তার পর থেকে দেশের বিভিন্ন শহরে দেখা গিয়েছে সুরাপায়ীদের দীর্ঘ লাইন। সোশ্যাল ডিসট্যান্সিংকে বুড়ো আঙুল দেখানো সেই লাইন সামলাতে লাঠি চার্জও করতে হয়েছিল পুলিশকে।

আরও পড়ুন: ট্রেন-ভাড়ায় সরব মমতাও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন