একাই লড়বে আপ

বাকি একটি আসনে প্রার্থীর নাম দ্রুত ঘোষণা করে দেওয়া হবে বলে আপ সূত্রে জানানো হয়েছে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৯ ০১:৪৪
Share:

দিল্লির সাতটি লোকসভা আসনের মধ্যে ছ’টিতে একতরফা ভাবে প্রার্থী ঘোষণা করে দিল আপ। —ফাইল চিত্র।

দিল্লিতে কংগ্রেস-আপ জোট সম্ভাবনা কার্যত শেষ হয়ে গেল। জোট নিয়ে কংগ্রেসের তরফে সাড়া মিলছে না বলে গত কয়েক মাসে একাধিক বার অভিযোগ জানিয়েছেন আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীবাল। আজ দিল্লির সাতটি লোকসভা আসনের মধ্যে ছ’টিতে একতরফা ভাবে প্রার্থী ঘোষণা করে দিল আপ। বাকি একটি আসনে প্রার্থীর নাম দ্রুত ঘোষণা করে দেওয়া হবে বলে আপ সূত্রে জানানো হয়েছে।

Advertisement

গত লোকসভায় দিল্লিতে সাতটি আসনের সব ক’টিতেই জিতেছিল বিজেপি। লোকসভার আগে গোটা দেশে বিরোধী দলগুলি বিজেপির বিরুদ্ধে জোট বাঁধছে দেখে দিল্লিতে কংগ্রেসের সঙ্গে হাত মেলানোর প্রস্তাব রেখেছিল আপ। কিন্তু আজ আপ নেতা গোপাল রাই দাবি করেন, ‘‘দিল্লির প্রদেশ কংগ্রেস সভাপতি শীলা দীক্ষিত জোটের প্রশ্নে না করে দেন। অসম্মতি জানান রাহুল গাঁধীও। ফলে দল একক ভাবে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে।’’

আপ সূত্রে জানানো হয়েছে, পূর্ব দিল্লি থেকে অতিশি, দক্ষিণ দিল্লি থেকে রাঘব চড্ডা, চাঁদনি চক থেকে পঙ্কজ গুপ্ত, উত্তর-পূর্ব দিল্লি থেকে দিলীপ পাণ্ডে, উত্তর-পশ্চিম দিল্লিতে গুগন সিংহ এবং নয়াদিল্লি লোকসভা কেন্দ্রে ব্রজেশ গয়ালকে দাঁড় করানোর সিদ্ধান্ত হয়েছে। সপ্তম আসনে প্রার্থীর নাম দ্রুত ঘোষণা করা হবে বলে জানিয়েছে দল।

Advertisement

এ দিকে পঞ্জাবে অকালি দল (তকশালি)-এর সঙ্গে জোটের ব্যাপারে আরও এক ধাপ এগোল আপ। সম্প্রতি শিরোমণি অকালি দলের বিক্ষুব্ধদের নিয়ে ওই দলটির জন্ম হয়েছে। পঞ্জাব ডেমোক্রেটিক দলের সঙ্গে তাদের জোট প্রক্রিয়া ভেস্তে গেলে আপের সঙ্গে জোট করতে সক্রিয় হয় নবগঠিত দলটি। আজ আপের সঙ্গে তাদের বৈঠকের পরে আগামী সপ্তাহে জোটের প্রশ্নে চূড়ান্ত ঘোষণা করা হবে বলে জানানো হয়। পঞ্জাবেও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়তে চেয়েছিল আপ। সূত্রের মতে, পঞ্জাবে আপের সঙ্গে জোটের প্রশ্নে আপত্তি জানান মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ। দু’রাজ্যেই ভেস্তে গিয়েছে কংগ্রেস-আপ জোট সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন