ভোটবিধি ভেঙেছেন মোদী? আজ সিদ্ধান্ত

একটি সূত্রের দাবি, দূরদর্শন বা রেডিয়ো প্রধানমন্ত্রীর ভাষণ রেকর্ড করেনি। গোটা বক্তৃতা বিজেপির ‘নমো অ্যাপ’-এর ‘নমো টিভি’ থেকে নিয়ে দেখানো হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৯ ০৩:৪৪
Share:

শিলিগুড়িতে প্রধানমন্ত্রীর সভার জন্য মাঠ পাওয়া নিয়ে বাড়ছে জটিলতা।— ফাইল চিত্র।

নির্বাচন কমিশনের আগাম অনুমতি ছাড়াই টিভি-রেডিয়োতে ‘মিশন শক্তি’ নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা ভোট ঘোষণা হয়ে যাওয়ার পরে দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিয়োকে ব্যবহার করে প্রধানমন্ত্রী আদর্শ আচরণবিধি ভেঙেছেন কি না, তা নিয়ে কমিশন এখনও সিদ্ধান্ত নিতে পারেনি। উপ-নির্বাচন কমিশনার সন্দীপ সাক্সেনার মন্তব্য, ‘‘খুব শীঘ্র এই কাজ শেষ হবে বলে আশা করছি, হয়তো আগামিকালের মধ্যেই।’’

Advertisement

বুধবার দূরদর্শন, রেডিয়োয় প্রধানমন্ত্রীর ‘মিশন শক্তি’-র ঘোষণার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, মোদী নির্বাচনী বিধিভঙ্গ করেছেন। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও কমিশনের কাছে জানতে চান, প্রধানমন্ত্রী কি আগাম অনুমতি নিয়েছিলেন? অভিযোগ খতিয়ে দেখতে কমিশন একটি কমিটি তৈরি করেছিল। আজ কমিশন জানিয়েছে, প্রধানমন্ত্রী অনুমতি নেননি। প্রধানমন্ত্রীর দফতর কোনও অনুমতি চায়নি। দূরদর্শন ও অল ইন্ডিয়া রেডিয়োর কাছে এ বিষয়ে জবাব চাওয়া হয়েছিল। সেই জবাব এসে পৌঁছেছে। তবে তা খতিয়ে দেখা হয়নি।

একটি সূত্রের দাবি, দূরদর্শন বা রেডিয়ো প্রধানমন্ত্রীর ভাষণ রেকর্ড করেনি। গোটা বক্তৃতা বিজেপির ‘নমো অ্যাপ’-এর ‘নমো টিভি’ থেকে নিয়ে দেখানো হয়। আরেকটি সূত্রের দাবি, দূরদর্শনের ডিডি নিউজ রেকর্ড করলেও তাদের লোগো দেখানো হয়নি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

ভোটের আগে মোদীর জীবনী ভিত্তিক ছবির মুক্তি নিয়েও আপত্তি তুলেছে বিরোধীরা। অভিযোগ পেয়ে ছবির প্রযোজকদের কাছে জবাব চেয়েছিল কমিশন। আজ ‘পিএম নরেন্দ্র মোদী’ ছবির অন্যতম প্রযোজক সন্দীপ সিংহ ও মোদীর চরিত্রে অভিনেতা বিবেক ওবেরয় কমিশনে গিয়ে তাঁদের ব্যাখ্যা জমা দিয়ে দাবি করেন, নির্বাচনী বিধিভঙ্গ হয়নি। সেই বক্তব্য খতিয়ে দেখা হচ্ছে। রেলের টিকিট ও এয়ার ইন্ডিয়ার বোর্ডিং পাসেও প্রধানমন্ত্রীর ছবি নিয়ে অভিযোগ জমা পড়েছিল। তার জন্যও রেল ও এয়ার ইন্ডিয়াকে নোটিস পাঠানো হয়েছে। তবে রেলের টিকিটে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার ইতিমধ্যেই বন্ধ হয়েছে বলে কমিশনের দাবি।

রাহুল গাঁধীর ‘ন্যায়’ প্রকল্পের সমালোচনা করে নীতি আয়োগের উপাধ্যক্ষ রাজীব কুমারও প্রশ্নের মুখে। তাঁর জবাব চাওয়া হয়েছিল। উপ-নির্বাচন কমিশনার জানান, রাজীব কুমার ৫ এপ্রিল পর্যন্ত সময় চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন