Indoor Plants Care

রোজ জল দেওয়ার কথা মনে থাকছে না? তা সত্ত্বেও গরমে তরতাজা থাকবে কোন গাছগুলি?

জল দেওয়ার কথা যদি একান্তই মনে না থাকে, সেক্ষেত্রে গরমকালে জল ছাড়া ভাল থাকে তেমন গাছ ঘরে রাখতে পারেন। সেগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৪:৩২
Share:

জল না পেলেও বাঁচে কিছু গাছ। ছবি: সংগৃহীত।

বাহারি গাছ দিয়ে ঘর সাজিয়েছেন অনেকেই। ঘরে সবুজ গাছেদের সারি মন ভাল করে দেয়। চোখের আরাম হয়। তবে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে শুধু গাছ রাখলেই হল না। যত্নআত্তিও করা জরুরি। গাছের যত্নের প্রাথমিক ধাপ হল নিয়মিত জল দেওয়া। কিন্তু তাড়াহুড়ো আর ব্যস্ততার কারণে প্রতি দিন গাছে জল দেওয়ার কথা মনে থাকে না। কিন্তু সূর্যের তেজ আর গরমের দাপট যে হারে বাড়ছে, তাতে এক দিন জল না পড়লেই গাছ শুকিয়ে যাচ্ছে। গাছ শুকিয়ে গেলে শুধু যে সৌন্দর্য নষ্ট হয় তা নয়, মনও খারাপ হয়ে যায়। তা হলে উপায়? জল দেওয়ার কথা যদি একান্তই মনে না থাকে, সেক্ষেত্রে গরমকালে জল ছাড়া ভাল থাকে তেমন গাছ ঘরে রাখতে পারেন। সেগুলি কী?

Advertisement

ফিকাস বেঞ্জামিনা

গরমকালে ঘরে রাখার জন্য একেবারে আদর্শ এই গাছ। প্রতিদিন জল দেওয়ার ঝামেলা নেই। খেয়াল করলে দেখতে পাবেন অদ্ভুত ভাবেই এই গাছের পাতায় জলের সূক্ষ্ম সূক্ষ্ম বিন্দু রয়েছে। এই কারণেই ফিকাসে আলাদা করে জল দেওয়ার প্রয়োজন পড়ে না। উপরন্তু ঘরের পরিবেশও ঠান্ডা থাকে।

Advertisement

স্নেক প্লান্ট

অ্যালো ভেরা গোত্রের এই গাছের পাতায় জলের পরিমাণ বেশি থাকে। তাই আলাদা করে রোজ জল না দিলেও খুব একটা অসুবিধা হয় না। চৈত্র-বৈশাখের তপ্ত দিনে এই গাছ ঘরের তাপমাত্রাও ঠান্ডা রাখবে।

পিস লিলি

ঘর ঠান্ডাও থাকবে আবার ঘরের বা শৌচাগারে বেসিনের কোণ আলো করে থাকবে এই গাছ। পিস লিলি রাখার সুবিধা হল এই গাছে রোজ, নিয়মিত জল দেওয়ার প্রয়োজন পড়ে না। মাটি কতটা ভিজে আছে সেই বুঝে জল দিতে হয়।

স্ট্রিং অফ পার্ল্‌স

টবের চার দিক থেকে ঝুলতে থাকা সরু সরু কাঠির গায়ে মুক্তোর মতো পাতা। দেখতে সুন্দর তো লাগেই। ঘরের পরিবেশও ঠান্ডা থাকে। এমনিতে রোদ থেকে বাঁচিয়ে রাখতে পারলেই এই গাছ নিজের মতো বেড়ে চলে। বেশি যত্নের প্রয়োজন হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন