কমিশন পক্ষপাতদুষ্ট, অভিযোগ রাহুলের

প্রচারে মোদী কুকথা বলছেন এবং আচরণবিধি ভাঙেছেন বলে দফায় দফায় কমিশনে অভিযোগ করে বিরোধীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০১৯ ০৩:৩৮
Share:

ছবি: পিটিআই।

কথাটা বলতে ভাল লাগছে না তাঁর। রাহুল গাঁধী নিজেই তা জানালেন। এবং বললেন, ‘‘এ বারের ভোটে নির্বাচন কমিশনের ভূমিকা ছিল পক্ষপাতদুষ্ট।’’ আজ শেষ দফার প্রচারের প্রায় অন্তিম লগ্নে কংগ্রেস সভাপতি দাবি করলেন, বিজেপি তথা নরেন্দ্র মোদীকে ফায়দা করে দেওয়ার জন্যই কাজ করছে কমিশন।

Advertisement

প্রচারে মোদী কুকথা বলছেন এবং আচরণবিধি ভাঙেছেন বলে দফায় দফায় কমিশনে অভিযোগ করে বিরোধীরা। কংগ্রেসই ডজনখানেক অভিযোগ করে। কিন্তু কোনও ক্ষেত্রেই প্রধানমন্ত্রীর দোষ পায়নি কমিশন। নিষেধাজ্ঞা ভেঙে প্রচারে সেনা নিয়ে মন্তব্য করে কমিশনের শাস্তির মুখে পড়েছিলেন যোগী আদিত্যনাথ। অথচ বক্তৃতায় বারবার সেনাকে টেনে এনেও ছাড় পেয়ে গিয়েছেন মোদী। রাহুলের কথায়, ‘‘একই কথা বলায় অন্যরা শাস্তি পান, অথচ মোদীজি যা বলার, বলে দেন। ব্যবস্থা নেওয়া হয় না।’’

সাত দফায় ভোট। মোদীর কেন্দ্র বারাণসীতে একেবারে শেষ দফায়। বিরোধীরা গোড়া থেকেই বলছিলেন, এমন নির্ঘণ্ট আসলে মোদীকে সুবিধে করে দেওয়ার জন্যই। মোদী যাতে উত্তরপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গের প্রচারে বেশি সময় দিতে পারেন, সেই জন্যই ওই তিন রাজ্যে সাত দফায় ভোট করানো হয়েছে বলে অভিযোগ কংগ্রেস-তৃণমূলের। এ নিয়েও রাহুল বলেন, ‘‘মোদীকে সুবিধে করে দিতেই নির্বাচনী নির্ঘণ্ট বানানো হয়েছে বলে মনে হচ্ছে। পক্ষপাতিত্ব তো স্পষ্ট।’’

Advertisement

সূত্রের দাবি, প্রচারে পুলওয়ামা-বালাকোটের প্রসঙ্গ টানা সত্ত্বেও মোদীকে ক্লিনচিট দেওয়ার বিরুদ্ধে ছিলেন নির্বাচন কমিশনার অশোক লাভাসা। কিন্তু মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা ও নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র মোদীকে ছাড় দেওয়ার পক্ষে রায় নেন। লাভাসা তাঁর প্রতিবাদ নথিভুক্ত করতে চাইলেও তার প্রয়োজন নেই বলে জানান আরোরা।

ঘরোয়া মহলে কংগ্রেসের দাবি, বিজেপিকে মূলত ফায়দা করে দিচ্ছেন অরোরা। বিরোধী শিবিরের অভিযোগ, সুনীলের ভাই তথা বর্তমানে কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জীব অরোরার বিরুদ্ধে সম্প্রতি তদন্ত শুরু করেছে বিদেশ মন্ত্রক। আমেরিকা হিউস্টনের কনসাল জেনারেল থাকাকালীন সঞ্জীবের বিরুদ্ধে আর্থিক নয়ছয়ের অভিযোগ ওঠে। কংগ্রেসের মতে, ভাইকে বাঁচাতেই সম্ভবত পক্ষপাতের পথে হেঁটেছেন সুনীল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন