National News

দিল্লিতে কুরুচিকর প্রচারপত্র! অতিশীর নিশানায় গম্ভীর, মামলার হুমকি প্রাক্তন ক্রিকেটারের

আপ প্রার্থী অতিশীকে নিয়ে আপত্তিকর এবং কুরুচিকর মন্তব্যে ভরা রয়েছে ওই প্রচারপত্র। এমনকি, অতিশীর বাবা-মাকে টেনেও কুকথা ছড়ানো চলছিল ওই প্রচারপত্রের মাধ্যমে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ১৯:৩২
Share:

কুরুচিকর প্রচারপত্র ঘিরে অতশী ও গৌতম গম্ভীর তরজা। ছবি: টুইটার থেকে

রহস্যজনক জাতিবিদ্বেষমূলক প্রচারপত্র ঘিরে সরগরম দিল্লির রাজনীতি। পূর্ব দিল্লি কেন্দ্রের আম আদমি পার্টির (আপ) প্রার্থী অতিশী মারলেনার বিরুদ্ধে কুরুচিকর মন্তব্যও রয়েছে ওই প্রচারপত্রে। এই নিয়ে সাংবাদিক সম্মেলন করতে এসে কান্নায় ভেঙে পড়লেন অতিশী। আপের অভিযোগ, ওই প্রচারপত্র ছড়ানোর নেপথ্যে রয়েছেন অতিশীর প্রতিপক্ষ বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর। প্রাক্তন ক্রিকেটারের পাল্টা চ্যালেঞ্জ, প্রমাণ করতে পারলে প্রার্থী পদই তুলে নেবেন তিনি। কেজরিওয়াল এবং অতিশীকে পাল্টা আক্রমণও করার পাশাপাশি মানহানির মামলা করবেন বলেও জানিয়েছেন গম্ভীর।

Advertisement

পূর্ব দিল্লি কেন্দ্রের বিভিন্ন জায়গায় বৃহস্পতিবার একটি জাতিবিদ্বেষমূলক প্রচারপত্র মিলেছিল। এই কেন্দ্রের আপ প্রার্থী অতিশীকে নিয়ে আপত্তিকর এবং কুরুচিকর মন্তব্যে ভরা রয়েছে ওই প্রচারপত্র। এমনকি, অতিশীর বাবা-মাকে টেনেও কুকথা ছড়ানো চলছিল ওই প্রচারপত্রের মাধ্যমে। আপ কর্তৃপক্ষের নজরে আসতেই বিষয়টি নিয়ে সরব হন তাঁরা।

প্রাথমিক ভাবে দলের তরফে খোঁজখবর করার পর বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করেন অতিশী। সঙ্গে ছিলেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। গম্ভীরকে কাঠগড়ায় তুলে অতিশী বলেন, ‘‘উনি এবং ওঁর দল কতটা নীচে নামতে পারেন, তার প্রমাণ এই প্রচারপত্র।’’ তিনি জানান, পূর্ব দিল্লি এলাকার প্রায় সব জায়গায় সংবাদপত্রের সঙ্গে এই প্রচারপত্র ছড়ানো হয়েছে। এই সাংবাদিক সম্মেলনেই কান্নায় ভেঙে পড়েন অতিশী। ওই প্রচারপত্রের বক্তব্য পড়তে গিয়ে মাথা নিচু করে কাঁদতে দেখা যায় তাঁকে।

Advertisement

আরও পড়ুন: গেরুয়া চোরাস্রাতের মাঝে আচমকা চাঙ্গা বামও, চওড়া হাসছেন ‘বাঁকুড়ার ভগীরথ’

গম্ভীরও পাল্টা জবাব দিতে ছাড়েননি। তাঁর বক্তব্য, কেজরিবাল এবং অতিশী যে এত নোংরা, এত নীচে নামতে পারেন, তা তাঁর ধারণার বাইরে ছিল। পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে প্রাক্তন ভারত অধিনায়ক বলেন, ‘‘প্রমাণ দেখাতে পারলে আমি এখনই প্রার্থী পদ তুলে নেব। ২৩ মে-র (ভোটের ফল ঘোষণার দিন) আগে পর্যন্তও যদি ওঁরা প্রমাণ দেখাতে পারেন, তা হলে আমি ওই দিনই পদত্যাগ করব। কিন্তু কেজরীবাল যদি প্রমাণ দিতে না পারেন, তা হলে তিনি কি ওই দিন রাজনীতি ছেড়ে দেওয়ার চ্যালেঞ্জ নিতে পারবেন?’’

আরও পড়ুন: ‘দিদি, আপনার থাপ্পড়ও আমার কাছে আশীর্বাদ’, পুরুলিয়ায় মমতাকে জবাব মোদীর

তবে শুধুই বাগযুদ্ধে এই লড়াইয়ে থামতে চান না প্রাক্তন কেকেআর অধিনায়ক। আদালতে টেনে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে গম্ভীর বলেন, ‘‘আমি অবশ্যই মানহানির মামলা করব। প্রমাণ না থাকলে কারও ভাবমূর্তিতে কালি ছেটাতে পারেন না। আমি আমার ভোট প্রচারে কারও বিরুদ্ধে একটাও খারাপ কথা বলিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন