রাহুলের বিরুদ্ধে লেখি আদালতে

রাফাল চুক্তি নিয়ে সিবিআই তদন্তের আর্জি পুনর্বিবেচনার মামলায় গত বুধবার সর্বোচ্চ আদালত বলে, প্রকাশ্যে আসা নতুন নথি আদালতে গ্রাহ্য হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০১৯ ০৪:১৫
Share:

—ফাইল চিত্র।

কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করলেন বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি। তাঁর বক্তব্য, রাফাল নিয়ে নিজের মন্তব্য শীর্ষ আদালতের মুখে বসিয়েছেন কংগ্রেস সভাপতি। আগামী ১৫ এপ্রিল এই মামলা শুনতে রাজি হয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

Advertisement

রাফাল চুক্তি নিয়ে সিবিআই তদন্তের আর্জি পুনর্বিবেচনার মামলায় গত বুধবার সর্বোচ্চ আদালত বলে, প্রকাশ্যে আসা নতুন নথি আদালতে গ্রাহ্য হবে। অমেঠীতে মনোনয়ন জমা দেওয়ার পরে বিষয়টি নিয়ে কংগ্রেস সভাপতির প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন সাংবাদিকেরা। রাহুল তখন বলেছিলেন, ‘‘আমি খুশি। এত দিন ধরে যেটা বলে এসেছি যে, ভারতের প্রধানমন্ত্রী বায়ুসেনার অর্থ শিল্পপতি অনিল অম্বানীর হাতে তুলে দিয়েছেন, সেটা শীর্ষ আদালতও মেনে নিয়েছে। এ নিয়ে আদালত তদন্ত করবে। এত দিনে বিচার মিলল। সুপ্রিম কোর্টও স্পষ্ট করে দিয়েছে যে, চৌকিদারজি চুরি করেছেন।’’

রাহুলের এই মন্তব্য নিয়েই মামলা করেছেন মীনাক্ষি। বিজেপি সাংসদের আইনজীবী, প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি সংবাদমাধ্যমকে বলেন, রাহুল এ ভাবে নিজের ব্যক্তিগত মন্তব্য দেশের শীর্ষ আদালতের উপরে চাপাতে পারেন না। রাহুলের প্রতিক্রিয়া অবশ্য জানা যায়নি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

সুপ্রিম কোর্ট রাফাল চুক্তিকে ক্লিনচিট দিয়ে সিবিআই তদন্তের আর্জি খারিজ করার পরে চুক্তি সংক্রান্ত নতুন নথি সংবাদমাধ্যমে প্রকাশ্যে আসে। ওই নথি বলছে, রাফাল যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে দর কষাকষির সময়ে প্রধানমন্ত্রীর দফতর তাতে নাক গলাচ্ছে বলে আপত্তি তোলে প্রতিরক্ষা মন্ত্রক। তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী, প্রয়াত মনোহর পর্রীকর সেই আপত্তি খারিজ করে দেন। মোদী সরকার এই নথিকে ‘চুরি করা’ আখ্যা দিলেও সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, সেই নথি আদালতে গৃহীত হবে। তার পরেই রাহুলের ওই মন্তব্য। এ নিয়ে আজ নির্বাচন কমিশনেও গিয়েছে বিজেপি। প্রধানমন্ত্রীকে নিয়ে রাহুল ‘কটূক্তি’ ও ‘মিথ্যা মন্তব্য’ করছেন বলে অভিযোগ জানিয়েছেন নির্মলা সীতারামন এবং মুখতার আব্বাস নকভি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন