এ বার ক্যামেরা কেদারনাথে!

শনিবার কেদারের গুহার ভিতরে গেরুয়া বসনে মোদীর ছবি সামনে আসতেই তোলপাড় ফেসবুক-টুইটার। রাত অবধি টুইটার ট্রেন্ডিংয়ে শীর্ষে #কেদারনাথ। কিন্তু কেদারের গুহায় ধ্যান করতে গিয়েও কেন প্রধানমন্ত্রী ছবি তুলবেন, সেই প্রশ্নই তুলেছেন নেটিজেনরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ মে ২০১৯ ০২:২১
Share:

সোশ্যাল মিডিয়ায় ফের মিমের শিকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কাল ছিলেন ‘নীরব’, আজ যেন তিনিই ‘যোগী’! কেদারনাথের গুহায় নরেন্দ্র মোদীর ধ্যানমগ্ন ছবি দেখে এমনই ভাবছে সোশ্যাল মিডিয়া।

Advertisement

শনিবার কেদারের গুহার ভিতরে গেরুয়া বসনে মোদীর ছবি সামনে আসতেই তোলপাড় ফেসবুক-টুইটার। রাত অবধি টুইটার ট্রেন্ডিংয়ে শীর্ষে #কেদারনাথ। কিন্তু কেদারের গুহায় ধ্যান করতে গিয়েও কেন প্রধানমন্ত্রী ছবি তুলবেন, সেই প্রশ্নই তুলেছেন নেটিজেনরা। এক জনের কটাক্ষ, ‘‘উনি মায়ের সঙ্গে দেখা করতে গেলে ক্যামেরাম্যানকে নিয়ে যান, এ বার ধ্যান করতে গিয়েও তাঁদের নিয়ে গেলেন।’’ প্রধানমন্ত্রীর চোখ বন্ধ ছবির তলায় এক জনের টিপ্পনী, ‘‘মোদীজি এ বার চোখ খুলুন, ক্যামেরাম্যান চলে গিয়েছে।’’ সংবাদসংস্থা এএনআই যেহেতু ওই ছবি প্রকাশ করেছে, তাই সে কথা উল্লেখ করে বলিউডি ঢংয়ে এক জনের মন্তব্য, ‘‘ম্যায়, মেরি তনহাই অউর এএনআই।’’ গুহার মধ্যে বিছানার চাদরের কথা উল্লেখ করে আরেক জন বলেছেন, ‘‘এ তো ফাইভ-স্টার ধ্যান!’’

তবে কেবল গুহার ভিতরের ছবি নয়, মোদীর গুহায় ঢোকার আগের ছবি নিয়েও চলেছে অজস্র রসিকতা। ‘রেড কার্পেটে’র উপর দিয়ে হেঁটে যাওয়ার ছবি দেখে অনেকের প্রশ্ন, এ কি কান ফিল্ম ফেস্টিভ্যাল? এক জনের মন্তব্য, ‘‘বিশ্ববিখ্যাত অভিনেতা নরেন্দ্র মোদী কান ফিল্ম ফেস্টিভ্যাল উপলক্ষে কেদারনাথে।’’ সম্প্রতি কানে অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের ছবি আর রেড কার্পেটের উপর দিয়ে মোদীর হেঁটে যাওয়ার ছবি পাশাপাশি রেখেও হয়েছে মিম। সঙ্গে প্রশ্ন, ‘‘হু ডিড বেটার?’’ রেড কার্পেটে ক্ষুব্ধ এক জনের প্রশ্ন, ‘‘ভগবানের সামনে সবাই সমান। তাহলে এক বিশেষ ভক্তের জন্য রেড কার্পেট কেন?’’

Advertisement

রসিক বাঙালি কেদারের গুহায় মোদীর ছবির সঙ্গে মিল খুঁজে পেয়েছে জয় বাবা ফেলুনাথের সেই মছলিবাবার! দু’টি ছবি পোস্ট করেছেন পুণে প্রবাসী সায়ন্তন মণ্ডল। সঙ্গে ক্যাপশন, ‘আসল বনাম নকল’। এমন একটি মিমও ঘুরেছে হোয়াটঅ্যাপে। তাতে মছলিবাবার ছবির তলায় লেখা, ‘ম-এ মছলিবাবা’ ও মোদীর ছবির তলায় লেখা ‘ম-এ মোদীবাবা’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন