Lok Sabha Election 2019

মুসলিমরা আমাদের বিশ্বাস করেন না বলেই ওঁদের টিকিট দিই না, বিতর্কিত মন্তব্য কর্নাটকের বিজেপি নেতার

মুসলিমরা যদি বিজেপিকে বিশ্বাস করে, তাদের উপর আস্থা রাখে, তা হলে শুধু টিকিট কেন সব রকম সুবিধা দেওয়া হবে বলেও দাবি করেন এশ্বরাপ্পা।

Advertisement

সংবাদ সংস্থা

কোপ্পাল শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ১৪:১৮
Share:

কে এস এশ্বরাপ্পা। কর্নাটকের বিজেপি নেতা। ফাইল চিত্র।

বিজেপিকে বিশ্বাস করেন না মুসলিমরা, আর সে কারণেই ওঁদের ভোটে লড়ার টিকিট দেয় না তাঁদের দল। মুসলিমদের সম্পর্কে এমন বিরূপ মন্তব্য করে বিতর্কের মুখে কর্নাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা কে এস এশ্বরাপ্পা।

Advertisement

তফশিলি সম্প্রদায় কুরুবার প্রতিনিধি এশ্বরাপ্পা। উত্তর কর্নাটকের কোপ্পালে কুরুবা এবং সংখ্যালঘু সম্প্রদায়ের এক জনসভায় গিয়েছিলেন এই বিজেপি নেতা। সেখানে সংখ্যালঘু সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেন, “কংগ্রেস আপনাদের শুধু ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করে। কিন্তু ভোটে লড়ার টিকিট দিয়েছে কি কখনও? ” এর পরই সেই বিতর্কিত মন্তব্যটি করে বসলেন এশ্বরাপ্পা। বললেন, “কর্নাটকে আমরা মুসলিমদের টিকিট দিই না কেন জানেন? কারণ, আপনারা আমাদের বিশ্বাস করেন না।”

মুসলিমরা যদি বিজেপিকে বিশ্বাস করে, তাদের উপর আস্থা রাখে, তা হলে শুধু টিকিট কেন সব রকম সুবিধা দেওয়া হবে বলেও দাবি করেন এশ্বরাপ্পা। এই প্রথম নয়, এর আগেও মুসলিম ও মহিলাদের সম্পর্কে বিরূপ মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছিলেন এশ্বরাপ্পা। ২০১৫-য় এক মহিলা সাংবাদিককে উদ্দেশ করে বলেছিলেন, “যদি তাঁকে কেউ টেনে নিয়ে গিয়ে ধর্ষণ করে তখন বিরোধীরা কী করবে?” এই মন্তব্যের পর তুমুল সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। প্রবল চাপের মুখে পড়ে ড্যামেজ কন্ট্রোলে নামতে হয়েছিল তাঁকে। পরে তিনি বলেন, ‘রাজ্যের মহিলাদের নিজের বোনের মতোই দেখি।’

Advertisement

আরও পড়ুন: বদনামের দীর্ঘশ্বাসে হাঁসফাঁস করছে মুজফ্‌ফরনগর দাঙ্গার উৎসভূমি কবাল

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বার বার বিতর্কের মুখে পড়েছেন, তার পরেও বিতর্ক তৈরি করেছেন এশ্বরাপ্পা। ২০১৮-র ফেব্রুয়ারিতেই রাজনৈতিক হিংসা প্রসঙ্গে বলতে গিয়ে মুসলিমদের সম্পর্কে বিরূপ মন্তব্য করেন। তখন তিনি বলেন, “যে সব মুসলিম আরএসএস ও বিজেপি কর্মীদের খুন করেছে তারা কংগ্রেসের। আর যারা ভাল মুসলিম তারা বিজেপির।”

কর্নাটকে দু’দফায় ২৮টি আসনে লোকসভা নির্বাচন হবে। প্রথম দফা ১৮ এপ্রিল এবং দ্বিতীয় দফা ২৩ এপ্রিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন