National News

এসপি-বিএসপি জোটে ধাক্কা, যোগীর দুর্গ-জয়ী নিষাদ পার্টি হাত মেলাল বিজেপির সঙ্গে

সমাজবাদী পার্টির প্রতীকে লড়ে তিনি বিজেপি প্রার্থীকে হারিয়েছিলেন সেই গোরক্ষপুরে, যা গত দু’দশক ধরে ছিল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দুর্গ।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৯ ১২:২৫
Share:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে বৈঠকে নিষাদ পার্টি নেতৃত্ব। লখনউয়ে। ছবি- টুইটারের সৌজন্যে

‘দুর্গ’ গোরক্ষপুরে ‘যোগী-বধে’র কাণ্ডারীই যোগ দিলেন বিজেপিতে। যার ফলে, লোকসভা ভোটের মুখে উত্তরপ্রদেশে ধাক্কা খেল মায়াবতী-অখিলেশ যাদব-অজিত সিংহের জোট। গত বছর গোরক্ষপুর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপিকে হারিয়ে সকলের নজর কেড়েছিলেন নিষাদ পার্টির নেতা প্রবীণ নিষাদ। সমাজবাদী পার্টির প্রতীকে লড়ে তিনি বিজেপি প্রার্থীকে হারিয়েছিলেন সেই গোরক্ষপুরে, যা গত দু’দশক ধরে ছিল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দুর্গ। ফুলপুর লোকসভা কেন্দ্রে উপনির্বাচনেও বিজেপি হেরেছিল নিষাদ পার্টির প্রার্থীর কাছে। এটাও ঠিক, দু’টি কেন্দ্রের উপনির্বাচনেই নিষাদ পার্টির প্রার্থীরা লড়েছিলেন অখিলেশ আর মায়াবতীর দলের সমর্থনে।

Advertisement

যোগীর দুর্গ-জয়ী প্রবীণের দলে আসার ঘটনায় তাই উত্তরপ্রদেশ বিজেপিতে যতটা খুশির হাওয়া, ততটাই বিমর্ষ মায়াবতী-অখিলেশ-অজিতের জোট। তার কারণ, গত বছর গোরক্ষপুরের উপনির্বাচনে নিষাদ পার্টির নেতা প্রবীণের জয়ের অন্যতম কারিগর ছিল পূর্ব উত্তরপ্রদেশের অনগ্রসর শ্রেণির (ওবিসি) ভোটব্যাঙ্ক। সঙ্গে ছিল মুসলিম ভোটও। এলাকায় জনপ্রিয় প্রবীণের নিষাদ পার্টি বিজেপিতে মিশে যাওয়ায় মায়াবতীর বহুজন সমাজ পার্টি ও অখিলেশের সমাজবাদী পার্টির ওবিসি ভোটব্যাঙ্কে এ বার কিছুটা চিড় ধরার আশায় রয়েছেন প্রদেশ বিজেপি নেতৃত্ব।

প্রবীণের বাবা, নিষাদ পার্টির প্রধান সঞ্জয় নিষাদকে পাশে বসিয়ে দিনতিনেক আগে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব উত্তরপ্রদেশে ‘মহাজোট’-এর নতুন শরিক নিষাদ পার্টির নাম ঘোষণা করেছিলেন। তখন সকলেই ধরে নিয়েছিলেন, এ বারও গোরক্ষপুরে মহাজোটের প্রার্থী হবেন নিষাদ পার্টির প্রবীণ। অখিলেশ অবশ্য সে দিন প্রবীণের নাম ঘোষণা করেননি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আরও পড়ুন- বারাণসীতে কি প্রিয়ঙ্কা, জল্পনা দলেই​

আরও পড়ুন- এ বার বিহারেও তাঁর সংগঠনের শাখা খুলবেন যোগী আদিত্যনাথ​

অখিলেশের ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দেখা করেন সঞ্জয়। পরে সাংবাদিকদের তিনি জানিয়ে দেন, অখিলেশ-মায়াবতী-অজিতের জোটে থেকে নিষাদ পার্টি ভোটে লড়বে না। কারণ হিসেবে জানান, নিষাদ পার্টিকে ক’টি বা কোন কোন আসন দেওয়া হবে অখিলেশ সে ব্যাপারে কিছুই জানাননি।

শুক্রবার নিষাদ পার্টির মিডিয়া ইন-চার্জ রীতেশ ওরফে নিক্কি নিষাদও বলেন, ‘‘নিষাদ পার্টি আর সমাজবাদী পার্টির সঙ্গে নেই।’’

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন