রাহুল, প্রিয়ঙ্কার চৌকিদার-বাণ

নামের আগে চৌকিদার-এর পাল্টা ‘বেরোজগার’ লিখে রেখেছেন হার্দিক পটেল। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৯ ০৪:২৩
Share:

—ফাইল চিত্র।

মন্ত্রী থেকে কর্মী— বিজেপিতে সবাই যখন নামের সঙ্গে ‘চৌকিদার’ উপাধি জুড়তে ব্যস্ত, তখন প্রধান ‘চৌকিদার’-এর উদ্দেশে একযোগে আক্রমণ শানালেন রাহুল ও প্রিয়ঙ্কা গাঁধী। কংগ্রেস সূত্র বলছে, সকলকেই চৌকিদার বানিয়ে প্রধানমন্ত্রী নিজের ব্যর্থতা আড়াল করার কৌশল নিয়েছেন। সেই আড়ালটি সরিয়ে মোদীর ব্যর্থতা জনগণের সামনে তুলে ধরতেই ভাই-বোন গলা মিলিয়েছেন। নামের আগে চৌকিদার-এর পাল্টা ‘বেরোজগার’ লিখে রেখেছেন হার্দিক পটেল।

Advertisement

সম্প্রতি রাহুল গাঁধীর ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগানটি জনপ্রিয় হয়ে উঠতেই প্রমাদ গোনে বিজেপি। ঠিক হয়, চৌকিদারিতে ব্যর্থ হওয়ার অভিযোগ ভাগ করে নেবে গোটা দল। শুরুতে সুষমা স্বরাজ, রাজনাথ সিংহ, নিতিন গড়কড়ীরা অনিচ্ছা প্রকাশ করলেও দলের নির্দেশে ‘নাম পরিবর্তনে’ বাধ্য হন তাঁরাও। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ছিলেন মলদ্বীপে। কেন তিনি নামের আগে ‘চৌকিদার’ জোড়েননি, তা নিয়ে তাঁর কাছে কৈফিয়ত চেয়ে বসে দল। তখন উপাধি গ্রহণে বাধ্য হন সুষমা। স্ত্রী-র এই হঠাৎ নাম পরিবর্তনে মজা করে সুষমার স্বামী স্বরাজ কৌশল এ দিন টুইট করেন, ‘‘ঘুম থেকে উঠে দেখি আমার স্ত্রী চৌকিদার হয়ে গিয়েছেন!’’ বিজেপি চাইলেও এখনও অবধি এনডিএ-র শরিকদের মধ্যে কোনও নেতা কিন্তু চৌকিদার হওয়ার ইচ্ছা প্রকাশ করেননি।

গত শনিবার থেকে একটি ভিডিয়োর মাধ্যমে চৌকিদার সংক্রান্ত প্রচার শুরু করেছিলেন প্রধানমন্ত্রী। তার পর এসেছে নাম পরিবর্তনের পালা। আজ প্রয়াগরাজে দুমদুমা ঘাটে দাঁড়িয়ে প্রিয়ঙ্কা বলেন, ‘‘পশ্চিম উত্তরপ্রদেশের চাষিরা আমায় বলেছেন, চৌকিদার থাকে ধনীদের। গরিব চাষিদের কোনও চৌকিদার থাকে না।’’ কংগ্রেসের ভাবনা আর দেশের সাধারণ মানুষের মনের কথা যে এক সুরে বাঁধা, তা বোঝাতেই এই উদাহরণ, বলছে কংগ্রেস। সেই সঙ্গে মোদী যে শুধু ধনীদের স্বার্থ দেখেন, সেই বার্তাও এতে স্পষ্ট। কর্নাটকের কালাবুর্গিতে একটি জনসভায় রাহুলও চৌকিদারকে আক্রমণ করেই রাফাল প্রসঙ্গ তোলেন। বলেন, ‘‘যত দিন চৌকিদারের চুরি ধরা পড়েনি, তত দিন তিনি একা চৌকিদার ছিলেন। চুরি ধরা পড়তেই তিনি গোটা দেশকে চৌকিদার বানিয়ে দিলেন। রাফাল চুক্তির ক্ষেত্রে এ দেশের পক্ষ থেকে দর কষাকষির জন্য নিযুক্ত দলই জানিয়েছে, চৌকিদারের হস্তক্ষেপে তারা স্বাধীন ভাবে কাজ করতে পারেনি।’’ পুলওয়ামায় আধাসেনার উপরে হামলার দিনে আদানি গোষ্ঠীকে দেশের ছ’টি বিমানবন্দরের আধুনিকীকরণের দায়িত্ব দেওয়ার প্রশ্নেও মোদীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন রাহুল।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

গুজরাতের পতিদার আন্দোলনের নেতা, সম্প্রতি কংগ্রেসে যোগ দেওয়া হার্দিক পটেল পাল্টা উপাধির কৌশল নিয়েছেন। এ দিন তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে নামের আগে ‘বেরোজগার’ জুড়ে নেন। কর্মসংস্থানে মোদী সরকারের ব্যর্থতাকে তুলে ধরাই এর উদ্দেশ্য।

এ দিন প্রধানমন্ত্রীকে রীতিমতো বিড়ম্বনায় ফেলে দিয়েছেন তাঁর রাজনৈতিক গুরু শঙ্কর সিন বাঘেলাও। দিন দু’য়েক আগে আমদাবাদে বাঘেলার বাড়িতে পাঁচ লক্ষ টাকার চুরি হয়। পুলিশের কাছে অভিযোগে বাঘেলা জানিয়েছেন, তাঁর সন্দেহ ঘটনার সঙ্গে জড়িয়ে রয়েছেন তাঁর বাড়ির চৌকিদার! কারণ ঘটনার পর থেকেই তিনি পলাতক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন