National News

জোটে ‘না’ করেছেন কংগ্রেস সভাপতিই, এ বার সরাসরি রাহুলকেই দুষলেন কেজরীবাল

কেজরিওয়াল বলেন, ‘‘রাহুল গাঁধীর সঙ্গে দেখা করেছি। শীলা দীক্ষিত সেই স্তরের গুরুত্বপূর্ণ নেত্রী নন।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ১১:৩৪
Share:

জোট না হওয়ার জন্য রাহুল গাঁধীকেই দুষলেন অরবিন্দ কেজরিওয়াল। —ফাইল চিত্র

লোকসভা নির্বাচনে দিল্লিতে কংগ্রেসের সঙ্গে জোট না হওয়ার জন্য অনেক বার আক্ষেপ শোনা গিয়েছে অরবিন্দ কেজরীবালের গলায়। একই সঙ্গে কংগ্রেসকেই দুষেছেন আপ সুপ্রিমো। এ বার জোট না হওয়ার দায় সরাসরি রাহুল গাঁধীর কোর্টেই ঠেললেন কেজরীবাল।তাঁর অভিযোগ, সম্প্রতি রাহুলের সঙ্গে দেখা করে জোটের প্রসঙ্গ তুলেছিলেন। কিন্তু কংগ্রেস সভাপতি সরাসরি ‘না’ করে দিয়েছেন। যদিও এ নিয়ে এখনও কংগ্রেসের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

আপের সঙ্গে জোট করার বিরোধী শিবিরের অন্যতম প্রধান ছিলেন দিল্লির কংগ্রেস সভাপতি শীলা দীক্ষিত। সম্প্রতি তিনি বলেছিলেন, কেজরীবাল রাহুলকে জোটের প্রস্তাবই দেননি। এই প্রশ্নের জবাবে সোমবার দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কার্যত উপেক্ষাই করেন কেজরীবাল। তিনি বলেন, ‘‘রাহুল গাঁধীর সঙ্গে দেখা করেছি। শীলা দীক্ষিত সেই স্তরের গুরুত্বপূর্ণ নেত্রী নন।’’

লোকসভা ভোটের গোড়া থেকেই কংগ্রেস-আপ জোট করে লড়াইয়ের জল্পনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত দু’দলের জোট হয়নি। তার জন্য এত দিন কংগ্রেসকেই বারবার কাঠগড়ায় তুলেছেন আপ সুপ্রিমো। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নায়ডু এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক মঞ্চে নির্বাচনী প্রচার সেরে সোমবার দিল্লিতে ফিরেছেন কেজরীবাল। রাজধানীতে বিমানবন্দরে জোট নিয়ে প্রশ্ন করতেই কেজরীবাল বলেন, ‘‘কংগ্রেসের সঙ্গে জোটের আর কোনও সম্ভাবনা নেই। সম্প্রতি রাহুল গাঁধীর সঙ্গে একটি বৈঠক হয়েছে। সেখানে কংগ্রেস সভাপতি আপের হাত ধরতে সরাসরি অস্বীকার করেছেন।’’

Advertisement

আরও পড়ুন: মমতার দিল্লি অভিযান শুরু তেলুগু জনতার গর্জনে

আরও পডু়ন: রাতভর গুলির লড়াই, পুলওয়ামায় ৪ লস্কর জঙ্গিকে খতম করল সেনা

২০১৪ সালে দিল্লিতে সাতটি লোকসভা আসনের সবক’টিতেই জিতেছিল বিজেপি। কিন্তু হিসেবে কংগ্রেস এবং আপের প্রাপ্ত ভোটের যোগফলের হিসেবে সব কটি আসনেই পিছিয়ে ছিল বিজেপি। এ বার লোকসভা ভোটের প্রস্তুতি পর্বে বিজেপি বিরোধী জোটের চেষ্টা চলছে। গত বারের লোকসভা ভোটের ফল বিশ্লেষণ এবং বিজেপি বিরোধী জোটের কথা মাথায় রেখে আপ-কংগ্রেস জোটের আলোচনা হলেও শেষ পর্যন্ত তা ভেস্তে গিয়েছে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন