National News

মুলায়ম প্রার্থী হচ্ছেন মৈনপুরী কেন্দ্রে, উত্তরপ্রদেশে প্রার্থী তালিকা ঘোষণা এসপি-র

এ বার ফের সেই নিজের গড়েই ফিরলেন মুলায়ম। তবে এ বারও আরও একটি কেন্দ্র থেকে প্রার্থী হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৯ ১৪:৫৬
Share:

মইনপুরি কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন মুলায়ম সিংহ যাদব। —ফাইল চিত্র

জল্পনা ছিল, এ বার লোকসভা ভোটে মুলায়ম সিংহ যাদব প্রার্থী হবেন কি না। গতকাল কংগ্রেসের তরফে প্রকাশিত প্রথম দফার প্রার্থী তালিকায় রয়েছেন উত্তরপ্রদেশেরই ১১ জন। এই পরিস্থিতিতে জল্পনার অবসান ঘটিয়ে উত্তরপ্রদেশে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করল সমাজবাদী পার্টি (এসপি)। মুলায়ম প্রার্থী হচ্ছেন মৈনপুরী কেন্দ্রে। প্রথম দফায় ৬টি কেন্দ্রের তালিকায় যাদব পরিবারের সদস্যদেরই প্রাধান্য।

Advertisement

সনিয়া গাঁধী প্রার্থী হবেন কি না, সেই জল্পনার অবসান ঘটেছে বৃহস্পতিবার রাতে। কংগ্রেসের প্রথম দফার প্রার্থী তালিকায় সনিয়ার নাম তাঁর পুরনো কেন্দ্র রায়বরেলিতেই। এ বার মুলায়ম নিয়েও ধোঁয়াশা কাটল। শুক্রবার সকালেই ৬টি আসনে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করলেন দলের মুখ্য সাধারণ সম্পাদক রামগোপাল যাদব।

মৈনপুরী বরাবরই এসপি-র শক্ত ঘাঁটি এবং সবচেয়ে নিরাপদ আসন বলেই মনে করে দল। ১৯৯৬, ২০০৪ এবং ২০০৯ সালে এই কেন্দ্র থেকেই জিতে আসেন মুলায়ম। আবার ২০১৪ সালেও এই মৈনপুরীর সঙ্গে আজমগড় কেন্দ্রেও প্রার্থী হন মুলায়ম। দু’টিতেই বিপুল ভোটে জয় পান। তবে পরে মৈনপুরী কেন্দ্র থেকে ইস্তফা দেন। এ বার ফের সেই নিজের গড়েই ফিরলেন মুলায়ম। তবে এ বারও আরও একটি কেন্দ্র থেকে প্রার্থী হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Advertisement

আরও পড়ুন: জল্পনা মুছে সনিয়া গাঁধী লড়ছেন রায়বরেলী থেকে, অমেঠীতে রাহুল

আরও পড়ুন: মধ্যস্থতাতেই আস্থা, অযোধ্যা মামলায় তিন সদস্যের কমিটি তৈরি করল সুপ্রিম কোর্ট

৬টি কেন্দ্রের তালিকায় মৈনপুরী ছাড়া রয়েছে বদায়ুঁ, ফিরোজাবাদ, এটাওয়া (সংরক্ষিত), রবার্টসগঞ্জ (সংরক্ষিত), এবং বাহরাইচ (সংরক্ষিত)। এর মধ্যে বদায়ুঁ থেকে লড়বেন মুলায়মের ভাগ্নে ধর্মেন্দ্র যাদব, মুলায়মের ভাইপো তথা রামগোপাল যাদবের ছেলে অক্ষয় যাদব প্রার্থী হচ্ছেন ফিরোজাবাদ আসনে। এ ছাড়া এটাওয়ায় কমলেশ কাঠেরিয়া, রবার্টসগঞ্জে ভইলাল কল এবং বাহারাইচ কেন্দ্রে প্রার্থী হচ্ছেন সাব্বির বাল্মিকী।

উত্তরপ্রদেশে এ বার মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র সঙ্গে জোট করে লড়ছে এসপি। মায়া-অখিলেশের জোট আগেই ঘোষণা করেছিল, ৮০টি আসনের মধ্যে এসপি ৩৮টি এবং বিএসপি ৩৭টি আসনে প্রার্থী দেবে। কংগ্রেসের জন্য রায়বরেলি এবং অমেঠী আসন দু’টি ছেড়েছিল জোট। কিন্তু রাহুল গাঁধী জানিয়ে দেন, উত্তরপ্রদেশে একাই লড়বে কংগ্রেস। সেই মতোই শুক্রবার রাতে উত্তর প্রদেশে ১১টি আসনে প্রার্থী তালিকা ঘোষণাও করে দিয়েছেন রাহুল। তাতে কিছুটা চাপে পড়েও এ বার প্রার্থী ঘোষণা করল এসপি।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন