আন্দামানে মমতার সঙ্গে হাত কমলের

রাজ্যের গণ্ডি পেরিয়ে বাঙালি অধ্যুষিত আন্দামানে তামিল ভাষাভাষিও প্রচুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০১৯ ০৩:৩১
Share:

মক্কল নিধি মইয়ম প্রার্থী তালিকা পেশ করলেন কমল হাসান।—ছবি পিটিআই।

বাঙালির পাশাপাশি দক্ষিণী ভোটও টানতে এ বার কমল হাসানের সঙ্গে জোট বেঁধে আন্দামানে লড়াইয়ে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দামানের দীর্ঘদিনের কংগ্রেস সাংসদ প্রয়াত মনোরঞ্জন ভক্তের নাতি অয়ন মণ্ডলকে এ বার সেখানে জোড়াফুলের প্রার্থী করেছেন মমতা।

Advertisement

রাজ্যের গণ্ডি পেরিয়ে বাঙালি অধ্যুষিত এই আন্দামানে এখন তামিল ভাষাভাষিও প্রচুর। বাঙালির পাশাপাশি ওই দক্ষিণী ভোটারদেরও তৃণমূলের ভোটব্যাঙ্কে টানতেসচেষ্টতৃণমূল নেত্রী। সে কারণেই তামিল অভিনেতা কমল হাসানের দল ‘মক্কল নিধি মইয়ম’-এর সমর্থন নিয়ে আন্দামানে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন মমতা। রাজ্যের বাইরের এই আসনটিতে জোড়াফুল ফোটাতে প্রচারকৌশল নিয়ে কথা বলতেই আগামী সপ্তাহে কমল হাসান মমতার সঙ্গে দেখা করতে আসতে পারেন বলে নবান্ন সূত্রের খবর।

আন্দামানের ওই আসনে কংগ্রেসের আট বারের সাংসদ ছিলেন মনোরঞ্জনবাবু। ২০১০ সালে কংগ্রেসের টিকিট না পেয়ে তৃণমূলে যোগ দেন তিনি। তাঁর ভাবমূর্তি ও রাজনৈতিক প্রভাবকে কাজে লাগাতেইএ বার তাঁর নাতিকে প্রার্থী বেছেছেন মমতা। গত লোকসভা ভোটে মনোরঞ্জনবাবুর মেয়ে অনিতা মণ্ডলকে আন্দামানে প্রার্থী করেছিল তৃণমূল। অনিতা জিততে পারেননি। অনিতা এখন বিধাননগর পুরসভার তৃণমূলের কাউন্সিলর।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন