Lok Sabha Election 2019

‘মুম্বই হামলার দিনে বিলাসরাও ছেলের বলিউড কেরিয়ার নিয়ে ব্যস্ত ছিলেন’, পীযূষের মন্তব্যে বিতর্ক

শুধু বিলাসরাওই নন, ওই দিন পীযূষের নিশানায় ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও তাঁর পরিচালিত ইউপিএ সরকার। তাঁর অভিযোগ, ইউপিএ সরকারের ‘কাপুরুষতা’র জন্যই ২০০৮-এ মুম্বইয়ের বুকে জঙ্গি হামলা হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

লুধিয়ানা শেষ আপডেট: ১৩ মে ২০১৯ ১৩:০২
Share:

পীযূষ গয়াল। ছবি সৌজন্য টুইটার।

২৬/১১-তে জঙ্গিরা যখন মুম্বইয়ে হত্যালীলা চালাচ্ছিল, বলিউডের একটি ছবিতে ছেলেকে সুযোগ পাইয়ে দেওয়ার কাজে ব্যস্ত ছিলেন বিলাসরাও দেশমুখ। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী সম্পর্কে এমন বিরূপ মন্তব্য করে প্রবল সমালোচনার মুখে পড়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল

Advertisement

রবিবার পঞ্জাবের লুধিয়ানায় ব্যবসায়ীদের একটি সভায় গিয়েছিলেন পীযূষ। সেখানে তিনি বলেন, “আমিও মুম্বইয়ের লোক। ২৬/১১-র জঙ্গি হামলার কথা মনে আছে তো! তখন রাজ্যে কংগ্রেস সরকার ছিল। মুখ্যমন্ত্রী ছিলেন বিলাসরাও দেশমুখ। কিন্তু তাঁর সরকার ছিল দুর্বল। কিচ্ছু করতে পারেনি।” পাশাপাশি কটাক্ষ করে বলেন, “ওবেরয় হোটেলের ভিতরে যখন জঙ্গিরা গুলি-বোমা নিয়ে তাণ্ডব চালাচ্ছে, আর সে সময় হোটেলেরই বাইরে এক প্রযোজককে ডেকে নিয়ে ছেলে রীতেশ দেশমুখের কাজের বিষয় নিয়ে ব্যস্ত ছিলেন মুখ্যমন্ত্রী।”

শুধু বিলাসরাওই নন, ওই দিন পীযূষের নিশানায় ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও তাঁর পরিচালিত ইউপিএ সরকার। তাঁর অভিযোগ, ইউপিএ সরকারের ‘কাপুরুষতা’র জন্যই ২০০৮-এ মুম্বইয়ের বুকে জঙ্গি হামলা হয়েছিল। পীযূষ বলেন, “সে সময়ও তো আমাদের সেনাবাহিনী ছিল। তারা যথেষ্ট সক্ষমও ছিল। জঙ্গিদের যোগ্য জবাব দেওয়ার জন্য প্রস্তুতও ছিল সেনারা। কিন্তু তাদের পদক্ষেপ করার অনুমতিই দেওয়া হয়নি! আর এটাই হল একটা কাপুরুষ সরকারের পরিচয়।

Advertisement

আরও পড়ুন: এত হিংসা কেন? ‘শান্তিপূর্ণ’ ভোটে কাঠগড়ায় কেন্দ্রীয় বাহিনী

আরও পড়ুন: ষষ্ঠ দফার ভোটে হরিয়ানায় বুথ ক্যাপচার, ভিডিয়ো ভাইরাল

২৬/১১ মুম্বই হামলায় নিহত পুলিশ অফিসার হেমন্ত করকরেকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন বিজেপি প্রার্থী সাধ্বী প্রজ্ঞা। তাঁর সেই মন্তব্যে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছিল বিজেপিকে। তড়িঘড়ি ড্যামেজ কন্ট্রোলেও নামতে হয়েছিল দলকে। সেই ২৬/১১ প্রসঙ্গেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখকে নিয়ে পীযূষের বিরূপ মন্তব্য ফের বিজেপিকে অস্বস্তির মুখে ফেলল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন