• Anandabazar
  • >>
  • national
  • >>
  • Lok Sabha Election: Polling agent influenced voters in Faridabad, video goes viral dgtl
ষষ্ঠ দফার ভোটে হরিয়ানায় বুথ ক্যাপচার, ভিডিয়ো ভাইরাল
রবিবার ছিল লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট। পৃথালার আসাওটি বুথেও ভোট চলছিল। পোলিং এজেন্টরা তাঁদের জন্য নির্ধারিত জায়গায় বসেছিলেন। প্রিসাইডিং অফিসার-সহ অন্যান্য ভোটকর্মীও ছিলেন বুথের ভিতরে। ভোটাররা এক এক করে ভোট দিচ্ছিলেন।
haryana

বুথ ক্যাপচার-এর সেই ছবি। সৌজন্য টুইটার।

ভোটারদের প্রভাবিত করার অভিযোগে এক পোলিং এজেন্টকে গ্রেফতার করল পুলিশ। হরিয়ানার ফরিদাবাদের পৃথালার ঘটনা। শুধু ভোটারদের প্রভাবিত করাই নয়, ভোটকক্ষে ঢুকে ভোটারদের রীতিমতো দেখিয়ে দিচ্ছিলেন কাকে ভোট দিতে হবে! পোলিং এজেন্টের সেই কীর্তির ভিডিয়োই এখন ভাইরাল।

রবিবার ছিল লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট। পৃথালার আসাওটি বুথেও ভোট চলছিল। পোলিং এজেন্টরা তাঁদের জন্য নির্ধারিত জায়গায় বসেছিলেন। প্রিসাইডিং অফিসার-সহ অন্যান্য ভোটকর্মীও ছিলেন বুথের ভিতরে। ভোটাররা এক এক করে ভোট দিচ্ছিলেন। এর মধ্যেই বেশ কয়েক জন মহিলা ভোট দিতে ঢোকেন। এক মহিলা ভোটার যখন ইভিএম রাখা ঘেরা কক্ষের মধ্যে যান, ঠিক তখনই নীল টি-শার্ট পরা এক পোলিং এজেন্টকে ওই কক্ষের মধ্যে ছুটে যেতে দেখা যায়। কোথায় ভোট দিতে হবে ইভিএমের উপর ঝুঁকে ওই মহিলা ভোটারকে দেখিয়ে দিতেও দেখা যায় ওই পোলিং এজেন্টকে। তার পরই দ্রুত এসে পড়েন নিজের আসনে। অভিযোগ, এ ভাবে পর পর তিন মহিলা ভোটারকে প্রভাবিত করতে দেখা যায় তাঁকে।

গোটা ঘটনার ভিডিয়ো ওই বুথের ভিতরেই কেউ এক জন করেছিলেন। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই তীব্র প্রতিক্রিয়ার ঝড় ওঠে। প্রশ্ন উঠেছে, বুথের মধ্যে প্রিসাইডিং অফিসার এবং অন্যান্য আধিকারিক থাকা সত্ত্বেও কী ভাবে বুথ ক্যাপচার করার সাহস পেলেন ওই এজেন্ট। কেনই বা তাঁকে বাধা দিলেন না ভোটকর্মীরা?

 

আরও পড়ুন: এত হিংসা কেন? ‘শান্তিপূর্ণ’ ভোটে কাঠগড়ায় কেন্দ্রীয় বাহিনী

আরও পড়ুন: ‘সব গাড়ি ভেঙে দে, আগুন ধরিয়ে দে’

ভিডিয়োটি রাজ্যের নির্বাচন কমিশনের কাছে পৌঁছয়। ওই পোলিং এজেন্টের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দেয় জেলা নির্বাচনী অফিসকে। তার পরই ওই এজেন্টের বিরুদ্ধে এফআইআর দায়ের করে জেলা নির্বাচনী অফিস। গ্রেফতারও করা হয় পোলিং এজেন্টকে। জেলা নির্বাচনী অফিস সূত্রে জানানো হয়েছে, তিন মহিলা ভোটারকে প্রভাবিত করার চেষ্টা করছিলেন ওই এজেন্ট। বিষয়টি খতিয়ে দেখার জন্য নির্বাচনী পর্যবেক্ষকও গিয়েছিলেন আসাওটি বুথে। অভিযুক্ত পোলিং এজেন্টকে গ্রেফতার করা হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ফরিদাবাদের নির্বাচনী পর্যবেক্ষকের রিপোর্ট খতিয়ে দেখার পরই পরবর্তী পদক্ষেপ করা হবে।  

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত