Puri

‘অনুমতি দিলে প্রভু জগন্নাথ ক্ষমা করবেন না’, পুরীর রথযাত্রায় নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টের

‘জনস্বাস্থ্য ও নাগরিকদের সুরক্ষা’র কথা বিবেচনা করেই এ বছর রথযাত্রার অনুমতি দেওয়া যায় না, বললেন প্রধান বিচারপতি এস এ বোবদে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ১৪:০৮
Share:

পুরীর রথযাত্রার এই ছবি এ বছর হয়তো আর দেখা যাবে না। —ফাইল চিত্র

সুপ্রিম কোর্টের রায়ে আপাতত স্থগিত হয়ে গেল এ বছরের পুরীর রথযাত্রা। করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধির আশঙ্কা করে রথযাত্রার অনুমতি দিল না শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ। মামলার রায়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘রথযাত্রার অনুমতি দিলে প্রভূ জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না।’’

Advertisement

২৩ জুন থেকে পুরীতে রথযাত্রার উৎসব শুরু হওয়ার কথা ছিল। ১০-১২ দিন ধরে চলা এই উৎসবে প্রায় ১০ লক্ষ মানুষের সমাগম হয় ওড়িশার এই সৈকত শহরে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষিতে সেই রথযাত্রা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়। সেই মামলাতেই জনস্বাস্থ্যের কথা ভেবে রথযাত্রায় কার্যত নিষেধাজ্ঞা জারি করল শীর্ষ আদালত।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতানুযায়ী স্বাস্থ্য সংক্রান্ত সচেতনতা ও সামাজিক দূরত্বের বিষয়টি উল্লেখ করে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ‘‘অতিমারির পরিস্থিতিতে এই ধরনের জমায়েত হতে পারে না।’’ ‘জনস্বাস্থ্য ও নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করেই এ বছর রথযাত্রার অনুমতি দেওয়া যায় না বলেও নির্দেশিকায় উল্লেখ করেছেন বিচারপতিরা।

Advertisement

আরও পড়ুন: তামিলনাড়ু পেরলো ৫০ হাজার, দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১২ হাজার ৮৮১

আরও পড়ুন: গলওয়ানে ফের ভারত-চিন সামরিক পর্যায়ের বৈঠক, অবস্থানে অনড় বেজিং

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন