Commercial Gas Cylinder Price

১০০ টাকারও বেশি দাম বাড়ল বাণিজ্যিক গ্যাসের, কোন শহরে কত টাকায় কিনতে হবে? রইল তালিকা

১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম বাড়লে তার প্রভাব পড়বে অনেক ক্ষেত্রেই। রেস্তরাঁ থেকে শুরু করে এলপিজি চালিত গাড়ি সবেতেই বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের ব্যবহার হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১০:৪৪
Share:

ছবি: সংগৃহীত।

বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় ১০০ টাকারও বেশি বাড়িয়ে দিল কেন্দ্র। বুধবার অর্থাৎ ১ নভেম্বর থেকেই নতুন দাম কার্যকর হতে চলেছে দেশ জুড়ে। কেন্দ্র অবশ্য জানিয়েছে, তেল সংস্থাগুলির তরফে দাম বৃদ্ধির জন্যই দাম বেড়েছে বাণিজ্যিক গ্যাসের।

Advertisement

১৯ কেজির এই বাণিজ্যিক গ্যাস ব্যবহার করা হয় ছোট-বড় রেস্তরাঁ থেকে শুরু করে এলপিজি চালিত গাড়িতেও। ফলে দাম বৃদ্ধি এই সমস্ত ক্ষেত্রেই প্রভাব ফেলতে চলেছে।

দেশের সমস্ত মেট্রো শহরেই বুধবার থেকে নতুন দামে বিক্রি হবে বাণিজ্যিক এলপিজি গ্যাসের সিলিন্ডার। দিল্লিতে ১৯ কেজির গ্যাস সিলিন্ডার বিক্রি হবে ১৮৩৩ টাকায়। কলকাতায় ১৯৪৩ টাকায়। মুম্বইয়ে ১৭৮৫ টাকায় পাওয়া যাবে একটি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডার। এ ছাড়া বেঙ্গালুরুতে ১৯১৪.৫০ টাকা এবং চেন্নাইয়ে ১৯৯৯.৫০ টাকায় পাওয়া যাবে বাণিজ্যিক গ্যাস।

Advertisement

এই নিয়ে গত দু’মাসের মধ্যে দ্বিতীয় বার বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম। গত অক্টোবরেও পেট্রোলিয়াম সংস্থাগুলি দাম বৃদ্ধির কারণে কেন্দ্র ২০৯ টাকা দাম বাড়িয়েছিল বাণিজ্যিক গ্যাসের।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

অক্টোবরে ওই দাম বৃদ্ধির পর ১৯ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডার দিল্লিতে বিক্রি হচ্ছিল ১৭৩১.৫০ টাকায়, কলকাতায় ১৮৩৯.৫০ টাকা, মুম্বইয়ে ১৬৮৪ টাকা, বেঙ্গালুরুতে ১৮৩৯ টাকা এবং চেন্নাইয়ে ১৮৯৮ টাকায়। সেই দাম বৃদ্ধির এক মাসের মধ্যেই আবার দাম বাড়ল বাণিজ্যিক গ্যাসের।

তবে অক্টোবরের আগে গত সেপ্টেম্বর দেশ জুড়ে বাণিজ্যিক গ্যাসের দাম ১৫৭ টাকা পর্যন্ত কমানো হয়েছিল। যদিও ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম বাড়লেও ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম অপরিবর্তিতই রেখেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন