Ludhiana

Blast in Ludhiana Court: জার্মানিতে গ্রেফতার লুধিয়ানা আদালতে বিস্ফোরণে জড়িত জঙ্গি জসবিন্দর সিংহ মুলতানি

ধৃত মুলতানি একই সঙ্গে দিল্লি এবং মুম্বইয়ে বিস্ফোরণের ছক কষেছিল। ভারতের মাটিতে জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য পাকিস্তান থেকে সে বিস্ফোরক পাঠাত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৩:৫৩
Share:

৪৫ বছর বয়সি জসবিন্দর শিখ ফর জাস্টিসের প্রতিষ্ঠাতা গুরুপন্ত সিংহ পান্নুর ঘনিষ্ট। ছবি সংগৃহীত

আত্মগোপনকারী খালিস্তানি জঙ্গি জসবিন্দর সিংহ মুলতানিকে জার্মানি থেকে গ্রেফতার করল সে দেশের পুলিশ। সে লুধিয়ানা আদালতে বিস্ফোরণ মামলায় অন্যতম অভিযুক্ত। নিষিদ্ধ জঙ্গি সংগঠন শিখ ফর জাস্টিস-এর সঙ্গে সে যুক্ত বলে পঞ্জাব পুলিশ সূত্রে জানা গিয়েছে।

২৩ ডিসেম্বর লুধিয়ানা আদালত চত্ত্বরে বিস্ফোরণে ফলে এক জন ঘটনাস্থলে মারা যান। পাঁচ জন গুরুতর আহত হন। এই ঘটনার পিছনে খালিস্তানি জঙ্গি সংগঠন যুক্ত বলে অভিযোগ ওঠে। পঞ্জাব পুলিশের বরখাস্ত হওয়া এক কনস্টেবল গগনদীপ সিংহ এই বিস্ফোরণের সঙ্গে জড়িত বলে প্রাথমিক তদন্তে উঠে আসে। বিস্ফোরণে গগনদীপ নিহত হন। তদন্তে উঠে আসে জার্মানিতে আত্মগোপনকারী জঙ্গি জসবিন্দর সিংহ মুলতানির নাম।

Advertisement

গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ধৃত মুলতানি একই সঙ্গে দিল্লি এবং মুম্বইয়ে বিস্ফোরণের ছক কষেছিল। ভারতের মাটিতে জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য পাকিস্তান থেকে সে বিস্ফোরক পাঠাত। ৪৫ বছর বয়সি জসবিন্দর শিখ ফর জাস্টিসের প্রতিষ্ঠাতা গুরুপন্ত সিংহ পান্নুর ঘনিষ্ট। তার বিরুদ্ধে ফিরোজপুর, অমৃতসর এবং তরনয় জেলা অভিযোগ দায়ের হয়েছিল।

সিঙ্ঘু সীমানায় কৃষক নেতা বলবীর সিংহ রাজেওয়ালকে খুনের ষড়যন্ত্রের সঙ্গে মুলতানি জড়িত বলে অভিযোগ। রাজেওয়ালকে খুনের জন্য জীবন সিংহ নামে এক ব্যক্তিকে সে মধ্যপ্রদেশ থেকে অস্ত্র সংগ্রহে সাহায্য করেছিল। কিন্তু অস্ত্র তাঁর হাতে প‌ৌঁছনোর আগেই পুলিশ তাকে গ্রেফতার করে।

Advertisement

২০১৯ সালের ১০ জুলাই শিখ ফর জাস্টিস সংগঠনকে ইউপিএ আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। গোয়েন্দা সূত্রে খবর, সংগঠনটির হোয়াটসঅ্যাপ গ্রুপে আইএসআই এজেন্টরা রয়েছে। ভারত-বিরোধী জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য আর্থিক মদত দেওয়ার পাশাপাশি বিস্ফোরকও সরবরাহ করাও শুরু করে সংগঠনটি। এই কাজ পরিচালনা করতেন মুলতানি। নাশকতায় মদত দেওয়ার পাশাপাশি নেটমাধ্যমে ভারত বিরোধী প্রচার চালায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন