Madhya Pradesh Assembly Election 2023

কংগ্রেস ভোটে জিতলে পাকিস্তানে উৎসব! ভোটের দিন মন্তব্য-বিতর্কে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী

২০১৭ সালে গুজরাতে বিধানসভা ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছিলেন, বিজেপিকে হারানোর জন্য কংগ্রেসের সঙ্গে গোপন বোঝাপড়া করেছে পাকিস্তান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভোপাল শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৭:৩০
Share:

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। — ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ তুলেছিলেন বছর ছয়েক আগে। এ বার তার প্রতিধ্বনি শোনা গেল মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী তথা প্রভাবশালী বিজেপি নেতা নরোত্তম মিশ্রের মুখে। শুক্রবার মধ্যপ্রদেশে বিধানসভা ভোট চলাকালীন তিনি বললেন, ‘‘গেরুয়া দলের প্রতীকে ভোট দিলে ভারতে সুখ আসবে। আর অন্য দল ভোটে জিতে গেলে পাকিস্তানে উৎসব হবে।’’

Advertisement

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের মন্ত্রিসভার ‘নাম্বার টু’ নরোত্তমের বিরুদ্ধে আগেও বিরোধীদের নিশানা করে ‘কুকথা’র অভিযোগ উঠেছে। এ বার ভোটগ্রহণ চলাকালীন তাঁর মন্তব্যে ‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে’ বলে অভিযোগ উঠেছে। কংগ্রেসের দাবি, মধ্যপ্রদেশে বিজেপির পরাজয়ের আঁচ পেয়েই হতাশা থেকে এমন মন্তব্য করেছেন নরোত্তম।

প্রসঙ্গত, ২০১৭ সালে গুজরাতে বিধানসভা ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছিলেন, বিজেপিকে হারানোর জন্য কংগ্রেসের সঙ্গে গোপন বোঝাপড়া করেছে পাকিস্তান। এমনকি, কয়েক জন পাকিস্তানি কূটনীতিক কংগ্রেস নেতা মণিশঙ্কর আয়ারের বাসভবনে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ নৈশভোজ-বৈঠক করেছেন বলেও অভিযোগ করেছিলেন মোদী। মনমোহন এবং কংগ্রেস সে সময় সরাসরি মোদীর ওই অভিযোগ খারিজ করেছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন