doctor

Charaka Shapath oath controversy: শাস্তি হল না! হবু ডাক্তারদের ভুল শপথ পড়িয়েও চাকরি বহাল ডিনের

মাদুরাই মেডিক্যাল কলেজের ডিন হবু চিকিৎসকদের হিপোক্রেটিক শপথের বদলে মহর্ষি চরকের শপথবাক্য পাঠ করিয়েছিলেন। তা নিয়েই শুরু হয় বিতর্ক।

Advertisement

সংবাদ সংস্থা

মাদুরাই শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৭:২৮
Share:

চিকিৎসক রাথিনাভেল। ফাইল চিত্র।

মাদুরাই মেডিক্যাল কলেজের ডিনের শাস্তি হল না। কলেজের হবু চিকিৎসকদের হিপোক্রেটিক শপথ পাঠ করানোর বদলে মহর্ষি চরকের শপথ পড়িয়েছিলেন চিকিৎসক রাথিনাভেল। ‘ভুল’ ধরা পড়লে তাঁকে সাসপেন্ডও করা হয়। কিন্তু বুধবার তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান জানিয়ে দিলেন ভুল করলেও কলেজের ডিন পদ ফিরে পাবেন রাথিনাভেল। তবে শাস্তি কেন তুলে নেওয়া হল তার কোনও কারণ ব্যাখ্যা করেননি স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement

গত ৩০ এপ্রিল ঘটনার সূত্রপাত। দক্ষিণ ভারতের তামিলনাড়ুর একটি নামী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল মাদুরাই মেডিক্যাল কলেজের ঘটনা। এমবিবিএস প্রথম বর্ষের পড়ুয়ারা সব সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে। হিপোক্রেটিক শপথ পাঠ করবেন তাঁরা। মঞ্চে তামিলনাড়ুর অর্থমন্ত্রী পিটিআই পালানিভেল থিয়াগা রাজন এবং রাজস্ব মন্ত্রী পি মুর্থি। কিন্তু শপথ পাঠ শুরু হওয়ার পরেই পড়ে যায় হুলস্থুল। বোঝা যায়, বড় সড় ভুল হয়ে গিয়েছে। হিপোক্রেটিক শপথের বদলে প্রেক্ষাগৃহে বাজছে মহর্ষি চরকের আয়ুর্বেদ শাস্ত্রের শপথবাক্য! এই ঘটনার পরই সাসপেন্ড করা হয়েছিল মাদুরাই মেডিক্যাল কলেজের ডিন চিকিৎসক রাথিনাভেলকে।

প্রসঙ্গত হিপোক্রেটিক শপথের সঙ্গে চরক শপথের তফাৎ এই যে প্রথমটিতে চিকিৎসক রোগীর ধর্ম, বর্ণ, জাতি বা অন্য যেকোনও নির্ণায়ক বিষয়ের পরোয়া না করে রোগের চিকিৎসা করার কথা বলে। কিন্তু চরকের শপথে সেই সব রোগীদের চিকিৎসা করা যাবে না যাঁরা রাজার কথা মানে না বা রাজাকে ঘৃণা করে এমনকী, রাজা যাঁকে ঘৃণা করেন তিনিও রোগের চিকিৎসা পাওয়ার যোগ্য নন।

Advertisement

তবে এই ঘটনায় রাথিনাভেলের শাস্তি প্রত্যাহার করায় অবাক হয়েছেন অনেকেই। কারণ কথা ছিল, তাঁর বিরুদ্ধে তদন্ত হবে। দোষী প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াও হবে। যদিও রাথিনাভেল বলছিলেন, ‘‘ছাত্র সংগঠনের সম্পাদকের বিষয়টি দেখার কথা ছিল। তাঁর ভুলেই হিপোক্রেটিক ওথের বদলে মহর্ষি চরক শপথ বেজে ওঠে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন