Maharashtra Crisis

এনডিএ-র বৈঠক বয়কটের পর এ বার সংসদেও বিরোধীর আসনে শিবসেনা!

শীতকালীন অধিবেশনের আগে রবিবার এনডিএ শরিকদের নিয়ে দিল্লিতে বৈঠক রয়েছে বিজেপির। তাতেও শিবসেনার তরফে কেউ হাজির থাকছেন না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ১০:০১
Share:

রাজ্যসভায় বিরোধী আসনে শিবসেনা। —ফাইল চিত্র।

এনডিএ-র বৈঠকে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানা গিয়েছিল আগেই। এ বার সংসদেও সরাসরি মোদী সরকারের বিরোধিতা করতে প্রস্তুত হচ্ছে শিবসেনা। সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। সেখানে বিজেপির শরিক হিসাবে নয়, বরং বিরোধী হিসাবেই তারা হাজির থাকতে চায় বলে সেনা সূত্রে খবর। সেই মতো রাজ্যসভায় বসার আসনেও বদল ঘটানো হয়েছে বলে জানিয়েছেন দলের মুখপাত্র সঞ্জয় রাউত।

Advertisement

শনিবার সংবাদমাধ্যমে সঞ্জয় রাউত বলেন, ‘‘রাজ্যসভায় শিবসেনার দুই সাংসদের বসার জায়গা পাল্টানো হয়েছে বলে জানতে পেরেছি আমরা।’’ সঞ্জয় রাউত নিজেও রাজ্যসভার সাংসদ। তাঁর বসার জায়গাও পাল্টাচ্ছে কি না, তা যদিও জানাননি তিনি। তবে সেনা সূত্রে জানা গিয়েছে, এখন থেকে বিরোধীদের দিকের পঞ্চম সারিতে বসবেন দলের সাংসদরা।

অন্য দিকে, শীতকালীন অধিবেশনের আগে রবিবার এনডিএ শরিকদের নিয়ে দিল্লিতে বৈঠক রয়েছে বিজেপির। তাতেও শিবসেনার তরফে কেউ হাজির থাকছেন না। এ প্রসঙ্গে সঞ্জয় রাউত বলেন, ‘’১৭ নভেম্বর বৈঠক হচ্ছে বলে জানতে পেরেছি। কিন্তু মহারাষ্ট্রের যা পরিস্থিতি, তাতে ওই বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমাদের মন্ত্রী তো সরকার থেকে ইস্তফাও দিয়ে দিয়েছেন। তা ছাড়া আগের এনডিএ-র সঙ্গে আজকের এনডিএ-র আকাশ-পাতাল তফাত। বর্তমানে আহ্বায়ক সদস্য কে? যে লালকৃষ্ণ আডবাণী এনডিএ-র প্রতিষ্ঠা করেছিলেন তিনিই বেরিয়ে গিয়েছেন। সক্রিয় রাজনীতিতেই নেই তিনি।’’

Advertisement

আরও পড়ুন: রামের মন্দির নিয়ে সাধুসমাজে খেয়োখেয়ি​

আরও পড়ুন: পরিকাঠামো উন্নয়নে কলকাতাকে ২১০০ কোটি দেবে বিশ্ব ব্যাঙ্ক, দাবি অমিতের​

তা হলে কি শিবসেনার এনডিএ ছেড়ে যাওয়া শুধু সময়ের অপেক্ষা? জবাবে সঞ্জয় রাউত বলেন, ‘‘তা বলা যেতেই পারে। তাতে কোনও সমস্যা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন