maharashtra

Maharashtra Crisis: শিন্ডেদের প্রার্থী রাহুলের বিরুদ্ধে উদ্ধবের বাজি রঞ্জন, রবিবার স্পিকার নির্বাচনে লড়ছে দু’পক্ষই

বিধানসভায় আস্থাভোটের আগে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিলেও স্পিকার নির্বাচনে বিদ্রোহী শিন্ডে ও বিজেপির জোটের বিরুদ্ধে লড়বে উদ্ধব শিবির।

Advertisement

সংবাদ সংস্থা

মু্ম্বই শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৭:৪০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভায় আস্থাভোটের আগেই মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়েছিলেন তিনি। কিন্তু স্পিকার নির্বাচনে বিদ্রোহী একনাথ শিন্ডে ও বিজেপির জোটকে ‘ওয়াকওভার’ দিতে নারাজ শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এই পরিস্থিতিতে সোমবারের আস্থাভোটের আগেই রবিবারের স্পিকার নির্বাচনে সংখ্যার লড়াই হবে দু’পক্ষের।

Advertisement

শনিবার স্পিকার ভোটে ‘মহাবিকাশ আঘাডী’ (শিবসেনার পাশাপাশি এনসিপি এবং কংগ্রেস যে জোটের অংশ) প্রার্থী হিসেবে রত্নগিরি জেলার প্রভাবশালী শিবসেনা বিধায়ক রঞ্জন সালভির নাম ঘোষণা করা হয়। তিন দলের নেতাদের সঙ্গে গিয়ে মনেোনয়ন পেশ করেন তিনি। তার আগে স্পিকার নির্বাচনে শাসকজোটের প্রার্থী, কোলাবার বিজেপি বিধায়ক রাহুল নরবেকর মনোনয়ন জমা দেন।

গত ফেব্রুয়ারি মাসে নানা পাটোলে স্পিকার পদ থেকে ইস্তফা দিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি হওয়ার পর থেকে অস্থায়ী ভাবে মহারাষ্ট্র বিধানসভার স্পিকারের দায়িত্ব সামলাচ্ছিলেন ডেপুটি স্পিকার তথা এনসিপি বিধায়ক নিহারী সীতারাম জিরওয়াল। কিন্তু রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি আস্থাভোটের আগে স্পিকার নির্বাচনের নির্দেশ দেন। স্পিকার নির্বাচন ও আস্থাভোটের উপর স্থগিতাদেশ চেয়ে উদ্ধব শিবিরের তরফে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হলেও তা শুক্রবার খারিজ হয়ে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন