Yerawada Central Prison

জেলে ঘুরতে যেতে চান? সুযোগ এনে দিচ্ছে মহারাষ্ট্র সরকার

জেলের ভিতরে পরিবেশ কী রকম, কয়েদিদের জীবনযাপন-সহ নানা বিষয়ে অভিজ্ঞতা অর্জনে পড়ুয়াদের এই জেলে পরিদর্শনের অনুমতি দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২১ ০০:৪০
Share:

ইয়েরওয়াড়া জেল। ফাইল চিত্র

জেলে ঘুরতে যেতে চান? আবাসিকদের জীবনযাপন এবং জেলের সঙ্গে জড়িয়ে থাকা ইতিহাসকে চাক্ষুষ করতে এ বার সেই সুযোগ এনে দিচ্ছে মহারাষ্ট্র সরকার। আগামী ২৬ জানুয়ারি থেকে রাজ্যে চালু হচ্ছে ‘জেল ট্যুরিজম’। পুণের ইয়েরওয়াড়া জেল থেকেই এই কর্মসূচির সূচনা হবে বলে শনিবার জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ।

Advertisement

ওই দিন ‘জেল ট্যুরিজম’-এর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং‌ উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার। ইয়েরওয়াড়া জেলকে কেন পর্যটনস্থল হিসেবে গড়ে তোলা হচ্ছে? এ প্রসঙ্গে সাংবাদিকরা দেশমুখকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, “এই জেলের সঙ্গে অনেক ইতিহাস জড়িয়ে আছে। বহু স্বাধীনতা সংগ্রামী এই জেলে ছিলেন।”

জেলের ভিতরে পরিবেশ কী রকম, কয়েদিদের জীবনযাপন-সহ নানা বিষয়ে অভিজ্ঞতা অর্জনে পড়ুয়াদের এই জেলে পরিদর্শনের অনুমতি দেওয়া হবে। এই জেলের সঙ্গে কোন ইতিহাস জড়িয়ে আছে তা জানার সুযোগ মিলবে পড়ুয়াদের। জেলের ভিতরে পরিদর্শনের অনুমতি দেওয়া হবে সাধারণ মানুষকেও। ইয়েরওয়াড়া জেল দিয়ে এই কর্মসূচি শুরু হলেও রাজ্যের আরও কয়েকটি জেলকে এই পর্যটনের আওতায় আনার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন দেশমুখ। নাগপুর এবং নাসিক জেলেও দ্বিতীয় এবং তৃতীয় ধাপে এই পর্যটন চালু করা হবে।

Advertisement

২০১৯-এ তিহাড় জেলেও এই ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছিল দিল্লি সরকার। কিন্তু এখনও পর্যন্ত এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন