Maharashtra

করোনা আবহেই মহারাষ্ট্রে বিধান পরিষদের ভোট ২১ মে

রাজ্যপাল ভগত্ সিংহ কোশিয়ারি এবং রাজ্য সরকারের অনুমোদন পাওয়ার পরই শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে নির্বাচন কমিশন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ মে ২০২০ ১৬:৫০
Share:

উদ্ধব ঠাকরে ও রাজ্যপাল ভগত্ সিংহ কোশিয়ারি।

এক দিকে করোনা সঙ্কটে টালমাটাল অবস্থা মহারাষ্ট্রের। অন্য দিকে রাজনৈতিক সঙ্কটও নিশ্বাস ফেলছে ঘাড়ের উপর। ২৮ মে-র মধ্যে বিধান পরিষদের নির্বাচন না করলে মুখ্যমন্ত্রী পদ খোয়াতে হতে পারে উদ্ধব ঠাকরেকে। এমন পরিস্থিতিতে রাজনৈতিক সঙ্কট কাটানোর পথে হাঁটল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশন ঘোষণা করল আগামী ২১ মে বিধান পরিষদের ভোটগ্রহণ হবে।

Advertisement

সূত্রের খবর, বুধবারই নরেন্দ্র মোদীকে উদ্ধব ফোন করে অভিযোগ জানান, তাঁর পদকে দুর্বল করে দেওয়ার একটা প্রচেষ্টা চলছে। তার ৪৮ ঘণ্টার মধ্যেই নির্বাচন কমিশন বিধান পরিষদের ভোটের দিন ঘোষণা করল। ফলে আপাতত স্বস্তির হাওয়া উদ্ধব শিবিরে। রাজ্যপাল ভগত্ সিংহ কোশিয়ারি এবং রাজ্য সরকারের অনুমোদন পাওয়ার পরই শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার সঙ্গে এ বিষয়ে ভিডিয়ো কনফারেন্সে এক প্রস্থ আলোচনা হয় রাজ্যপালের। সুনীল অরোরা এই মুহূর্তে আমেরিকায় রয়েছেন।

দেশ জুড়ে করোনা সঙ্কট এবং লকডাউনের মধ্যেই এই প্রথম নির্বাচন হতে চলেছে। নির্বাচনে না লড়েই গত বছর মুখ্যমন্ত্রিত্বের পদে বসেন উদ্ধব ঠাকরে। ২৮ মে-র মধ্যে তাঁকে বিধান পরিষদের সদস্য হিসেবে মনোনীত হতে হবে। না হলে সংবিধান অনুযায়ী মুখ্যমন্ত্রীর পদে আর তিনি থাকতে পারবেন না।

Advertisement

করোনার সংক্রমণের জেরে এই নির্বাচন স্থগিত রাখা হয়েছিল। করোনার বিরুদ্ধে এখনও লড়াই চালাচ্ছে গোটা দেশ। পাশাপাশি লকডাউনও চলছে। ভোট স্থগিত হয়ে যাওয়ায় বিষয়টি নিয়ে একটা আশঙ্কা কাজ করছিল উদ্ধব ও তাঁর দলের মধ্যে। তবে নির্বাচন কমিশনের এ দিনের ঘোষণার ফলে স্বস্তি হাওয়া বইছে শিবসেনা শিবিরে। বৃহস্পতিবার রাজ্যপাল নির্বাচন কমিশনকে চিঠি লিখে বিধান পরিষদের ভোট গ্রহণের কথা বলেন। এই মুহূর্তে লকডাউন চললেও বেশ কিছু ক্ষেত্রে ছাড় দিয়েছে কেন্দ্র। তাই রাজ্যপালের মত, এই সময়ে নির্বাচন করা সম্ভব।

আরও পড়ুন: রাজ্যে ১০৫ করোনা আক্রান্তের মৃত্যু, তবে করোনার কারণেই মৃত ৩৩: নবান্ন

আরও পড়ুন: সংক্রমণ সাগর দত্ত হাসপাতালে, ১৭ চিকিৎসক-সহ কোয়রান্টিনে ৩৬

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন