Stray Dogs

‘ওরা খেতে খুব ভালবাসে’! পথকুকুরদের অসমে পাঠানোর প্রস্তাব দিয়ে বিতর্কে মহারাষ্ট্রের বিধায়ক

মহারাষ্ট্রের বিধায়ক বিধানসভায় দাঁড়িয়ে দাবি করেন, মহারাষ্ট্রে পথকুকুরদের সমস্যা সমাধান করতে চাইলে তাদের যেন অসমে পাঠিয়ে দেওয়া হয়। তাঁর দাবি, অসমের মানুষ কুকুরের মাংস খান।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১১:২৪
Share:

পথকুকুরদের অসমে পাঠাতে চান মহারাষ্ট্রের বিধায়ক। — ফাইল ছবি।

হইচই ফেলে দিয়েছেন প্রহার জনশক্তি পার্টির প্রধান তথা মহারাষ্ট্রের বিধায়ক বাচ্চু কাদু। বিধানসভায় দাঁড়িয়ে ওই জনপ্রতিনিধির প্রস্তাব, রাস্তার কুকুরদের তাণ্ডবে লাগাম পরাতে তাদের অসমে পাঠিয়ে দেওয়া হোক। বাচ্চুর দাবি, অসমের বাসিন্দারা কুকুরের মাংস খান! বিধায়কের এই প্রস্তাবের বিরোধিতায় সরব হয়েছেন পশুপ্রেমীরা।

Advertisement

মহারাষ্ট্র বিধানসভার দুই বিধায়ক প্রতাপ সারনায়েক এবং অতুল ভটখলকর রাস্তার কুকুরদের নিয়ে সমস্যা সংক্রান্ত দৃষ্টি আকর্ষণী প্রস্তাবের উপর আলোচনা চলছিল। তাতে অংশ নিয়ে এই প্রস্তাব দেওয়ার পাশাপাশি বাচ্চুর দাবি, এই পরীক্ষা যে কোনও একটি শহর দিয়ে শুরু করা উচিত। তিনি বলেন, ‘‘অসমে রাস্তার কুকুরদের চাহিদা বিপুল। এক একটি কুকুর ৮ হাজার টাকাতেও বিক্রি হয়। রাজ্যে রাস্তার কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণের জন্য তাদের অসমে পাঠিয়ে দেওয়া উচিত।’’

বিধায়কের এই মন্তব্যের পরই বিতর্ক দানা বেঁধেছে। বিধায়ক কোন যুক্তিতে এমন কথা বলেন, তা বুঝতে পারছেন না মুম্বইয়ের পশুপ্রেমীরা। অনেকেরই দাবি, এই মন্তব্য আসলে বিধায়কের সামগ্রিক মনোভাবের বহিঃপ্রকাশ।

Advertisement

বাচ্চু যে সুরে কথা বলেছেন তা সমাজে বিরল নয় মোটেই। কিছু দিন আগেই ঝাড়খণ্ডে বিজেপির বিধায়ক বিরাঞ্চি নারায়ণ রাস্তার কুকুরদের তাণ্ডব নিয়ে সরব হয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘রাজ্য সরকার যদি একান্তই পথকুকুরদের সমস্যা সমাধান করতে না পারে, তা হলে যেন নাগাল্যান্ডের লোকজনকে ডেকে পাঠায়। মুহূর্তে সমস্যা সমাধান হয়ে যাবে।’’ বোকারোর বিজেপি বিধায়কের দাবি ছিল, শুধুমাত্র রাঁচীতেই প্রতি দিন ৩০০ মানুষ কুকুরের কামড়ের টিকা নিতে আসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন