Masks

গদি তৈরিতে দেওয়া হচ্ছে ব্যবহৃত মাস্ক! মহারাষ্ট্রের জলগাঁওয়ে হদিশ মিলল কারখানার

কোভিড বিধি মেনে মাস্কগুলো পুড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

জলগাঁও (মহারাষ্ট্র) শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ১২:৫৭
Share:

কারখানায় ডাঁই করা ব্যবহৃত মাস্ক।

ব্যবহৃত মাস্ক দিয়ে গদি! এমনই একটি কারখানার হদিশ মেলায় শোরগোল পড়ে গিয়েছে মহারাষ্ট্রের জলগাঁওয়ে। এ বিষয়ে পুলিশ ইতিমধ্যেই একটি মামলা দায়ের করেছে।

Advertisement

জলগাঁওয়ের এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, তাঁরা গোপন সূত্রে খবর পান জলগাঁওয়ে কুসুম্বা গ্রামের একটি কারখানায় গদিতে তুলোর পরিবর্তে ব্যবহৃত মাস্ক ব্যবহার করা হচ্ছে। জলগাঁওয়ের অতিরিক্ত পুলিশ সুপার চন্দ্রকান্ত গাওলি বলেন, “কুসুম্বা গ্রামের ওই কারখানায় পৌঁছে দেখতে পাই ডাঁই করা রয়েছে ব্যবহৃত মাস্ক। গদি তৈরিতে যে ওগুলো ব্যবহার করা হচ্ছে তারও প্রমাণ মিলেছে।”

কারখানার মালিক আমজাদ আহমেদ মনসুরির বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। এই ঘটনায় কোনও বড় চক্র জড়িয়ে কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন গাওলি। কোভিড বিধি মেনে মাস্কগুলো পুড়িয়ে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

Advertisement

দেশে সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মাস্কের চাহিদাও। দিনে দেড় কোটি ইউনিট মাস্ক উৎপাদন হচ্ছে ভারতে। এই বিপুল পরিমাণ মাস্ক ব্যবহারের পর যে মেডিক্যাল বর্জ্য বাড়ছে তার পরিমাণও কম নয়। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রক বোর্ডের তথ্য বলছে, স্রেফ ২০২০ সালের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে ভারতে মেডিক্যাল বর্জ্যের পরিমাণ ছিল ১৮ হাজার টন। তার মধ্যে গ্লাভস এবং মাস্কও ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন