Shiv Sena

আসল শিবসেনা কারা, উদ্ধব এবং শিন্ডেগোষ্ঠীর আবেদন শুনল প্রধান বিচারপতির বেঞ্চ

এর আগে ‘কে প্রকৃত শিবসেনা’, তা বাছাইয়ের দায়িত্ব যাতে নির্বাচন কমিশনের হাতে না যায়, সে জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধবের গোষ্ঠী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৮:০৫
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

একনাথ শিন্ডে-সহ বিদ্রোহী শিবসেনা বিধায়কদের পদ খারিজের দাবিতে উদ্ধব শিবিরের আবেদনের শুনানি আবার শুরু হল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চে। মঙ্গলবার পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চে উদ্ধব শিবিরের পক্ষে সওয়াল করার জন্য হাজির ছিলেন প্রবীণ আইনজীবী কপিল সিব্বল।

Advertisement

প্রাথমিক সওয়াল জবাব শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে আগামী ১৪ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি হবে। সিব্বল মঙ্গলবার শুনানিতে আবেদন জানান, সুপ্রিম কোর্টের ছাড়পত্র পেয়ে নির্বাচন কমিশন শিবসেনার নাম ও নির্বাচনী প্রতীক তির-ধনুক ‘ফ্রিজ’ করে দিয়েছে। এই পরিস্থিতিতে ‘দলের অধিকার’ সংক্রান্ত বিষয়ের শুনানি দ্রুততার ভিত্তিতে হওয়া প্রয়োজন।

প্রসঙ্গত, এর আগে ‘কে প্রকৃত শিবসেনা’, তা বাছাইয়ের দায়িত্ব যাতে নির্বাচন কমিশনের হাতে না যায়, সে জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধবের গোষ্ঠী। কিন্তু সেপ্টেম্বরে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সেই আবেদন খারিজ করে দিয়েছিল। এর পরেই নির্বাচন কমিশন উদ্ধব গোষ্ঠীকে শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং শিন্ডের গোষ্ঠীকে শিবসেনা (বালাসাহেবচি) নামে চিহ্নিত করে।

Advertisement

প্রসঙ্গত, গত জুনে উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন শিন্ডে-সহ সংখ্যাগরিষ্ঠ শিবসেনা বিধায়ক। শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রিত্ব ছাড়েন উদ্ধব। এর পর শিন্ডে, বিদ্রোহী বিধায়কদের নিয়ে বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গঠন করেন। শিন্ডে মুখ্যমন্ত্রী হওয়া ইস্তক শিবসেনার রাশ কার হাতে থাকবে, এ নিয়ে দুই শিবিরের মধ্যে চলছে আইনি লড়াই। জুলাই মাসে সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতি এনভি রমাণার ডিভিশন বেঞ্চে এ নিয়ে শুনানি শুরু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন