National News

মন্দির প্রদক্ষিণ করতে গিয়ে পা পিছলে ৩৫০০ ফুট খাদে, মৃত্যু যুবকের

এক বার এলে কেউ মন্দির প্রদক্ষিণ না করে ফেরেন না। এই প্রথাকে স্থানীয় ভাষায় ‘গিরিভলম’ বলা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

তামিলনাড়ু শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৭ ১১:৩৩
Share:

এই সেই পুণ্যার্থী। পড়ে যাচ্ছেন (ডান দিকে চিহ্নিত)। ছবি: সংগৃহীত।

সঞ্জিবী পেরুমল মন্দিরের নাম হয়তো শুনে থাকবেন। তামিলনাড়ুর ত্রিচির মুসিরিতে রয়েছে মন্দিরটি। খাড়া পাহাড়ের মাথায় ৩৫০০ ফুট উঁচুতে অবস্থিত এই মন্দিরটি। প্রচলিত বিশ্বাস, মন্দিরকে প্রদক্ষিণ করলেই নাকি পুণ্য লাভ করা যায়। এই বিশ্বাসের জেরে প্রচুর মানুষ ভিড় করেন পেরুমল মন্দিরে। এক বার এলে কেউ মন্দির প্রদক্ষিণ না করে ফেরেন না। এই প্রথাকে স্থানীয় ভাষায় ‘গিরিভলম’ বলা হয়।

Advertisement

আরও পড়ুন: মনোরোগীদের মনের আলোয় উজ্জ্বল দীপাবলি

পুণ্যার্থীরা মন্দির প্রদক্ষিণ করেন ঠিকই, কিন্তু সেটা জীবনের ঝুঁকি নিয়েই। কেন? কারণ মন্দিরের বাইরে অপরিসর পথ। নীচে খাদ। একটু বেসামাল হলেই সব শেষ। এ সব জেনেও জীবনের ঝুঁকি নিয়ে প্রতি দিন চলছে মন্দির প্রদক্ষিণের পালা। তেমনই এক যুবক পুণ্য লাভের আশায় মন্দির প্রদক্ষিণ শুরু করেছিলেন। সেই সময়েই পড়ে যান গভীর খাদে।

Advertisement

আরও পড়ুন: একাধিক ছেলের সঙ্গে সম্পর্ক, মেয়েকে খুন করল বাবা-মা

কী ভাবে?

প্রত্যক্ষদর্শীরা জানান, মন্দিরের বাইরের অপরিসর পথ দিয়ে দু’বার ঠিকঠাকই প্রদক্ষিণ করেন তিনি। কিন্তু তৃতীয় বার আর টাল সামলাতে পারেননি। সোজা গিয়ে আছড়ে পড়েন ৩৫০০ ফুট নীচে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন