Tiger

Tiger: ‘শেরনি’র প্রত্যাবর্তন? ফের বাঘের হামলায় মৃত্যু বিদর্ভে, ফিরে আসছে অবনীর স্মৃতি

গত এক মাসে এই নিয়ে তৃতীয় বার মহারাষ্ট্রের বিদর্ভ এলাকার চন্দ্রপুরে বাঘের হামলায় গ্রামবাসীর মৃত্যুর ঘটনা ঘটল।

Advertisement

সংবাদ সংস্থা

নাগপুর শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ২১:৪১
Share:

‘মানুষখেকো’ ঘোষিত অবনীকে নিয়ে তৈরি হয়েছিল ‘শেরনি’ সিনেমাটি। গ্রাফিক: সনৎ সিংহ।

ফের বাঘের হানায় গ্রামবাসীর মৃত্যু ঘটল মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলে। বন দফতর সূত্রে জানানো হয়েছে, বুধবার চন্দ্রপুর জেলার ব্রহ্মপুরী-নাগভীড় অঞ্চলের জঙ্গল ঘেরা রাস্তার উপর এক গ্রামবাসীর বাঘের হামলায় মৃত্যু হয়েছে। নিহত গ্রামবাসীর দেহাংশ পরে উদ্ধার করেন বনকর্মীরা।

Advertisement

গত এক মাসে এই নিয়ে তৃতীয় বার ওই এলাকায় বাঘের হামলায় মৃত্যুর ঘটনা ঘটল। এই পরিস্থিতিতে সাড়ে তিন বছর পরে ফের মানুষখেকো বাঘের আতঙ্ক ফিরছে বিদর্ভের বিস্তীর্ণ এলাকায়। সুপ্রিম কোর্ট ছাড়পত্র দেওয়ায় ‘মানুষখেকো’ ঘোষিত বাঘিনি অবনীকে (সাঙ্কেতিক নাম টি-১) ২০১৮ সালের নভেম্বরে গুলি করে মেরে ফেলা হয়েছিল।

বিদর্ভের যবৎমল জেলার পনঢারকাওড়া, টিপেশ্বর এলাকায় দু’বছরে ১৩ জন মানুষকে ‘খুনের’ অভিযোগ ছিল অবনীর বিরুদ্ধে। তাকে মেরে ফেলার দাবি তুলেছিলেন স্থানীয় গ্রামবাসীদের একাংশ। যদিও পরবর্তী কালে অনেকগুলি অভিযোগের সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল। ওই এলাকার একটি পুরুষ বাঘও কয়েক জন গ্রামবাসীকে মেরেছে বলে দাবি উঠেছিল। অবনী-কাণ্ডের সঙ্গে নিবিড় ভাবে জড়িত মহারাষ্ট্র বন বিভাগের আধিকারিক কেএম অভর্ণাকে নিয়ে তৈরি হয়েছিল ‘শেরনি’ সিনেমাটি। অভর্ণার ভূমিকায় অভিনয় করেছিলেন বিদ্যা বালন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন