Maratha reservation

‘এক মরাঠা চলে যাচ্ছে, অন্যরা লড়াই চালিয়ে যাক’, ফেসবুকে লিখে আত্মঘাতী যুবক

মেসেজ পাওয়ার কয়েক ঘণ্টা পরেই রেললাইনের ধারে দেহ উদ্ধার হল এক মরাঠী যুবকের।

Advertisement

সংবাদ সংস্থা

অওরাঙ্গাবাদ শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৮ ০৪:৫৭
Share:

প্রমোদ জয়সিংহ হোর

ফেসবুক পোস্টে লেখা, ‘এক মরাঠা ছেড়ে চলে যাচ্ছে, অন্য মরাঠারা লড়াই চালিয়ে যাক।’ বন্ধু এবং আত্মীয়দের হোয়াটসঅ্যাপেও একই মেসেজ ঢুকেছিল।

Advertisement

এই মেসেজ পাওয়ার কয়েক ঘণ্টা পরেই রেললাইনের ধারে দেহ উদ্ধার হল এক মরাঠী যুবকের।

প্রমোদ জয়সিংহ হোর। চারকি ও শিক্ষার সংরক্ষণে মরাঠী আন্দোলনে সামিল হয়েছিলেন বছর পঁয়ত্রিশের ওই যুবক। যে সংরক্ষণ দাবিতে মহারাষ্ট্র উত্তাল, সেই দাবি নিয়ে আন্দোলনে হাজির হয়েছিলেন প্রমোদ। রবিবার রাতে অওরাঙ্গাবাদে তাঁর দেহ উদ্ধার হয়। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন প্রমোদ।

Advertisement

দুই সন্তানের বাবা প্রমোদ মহারাষ্ট্র পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন। একটি দোকান চালাতেন তিনি। তাঁর স্ত্রী ‘গ্রাম সেবিকা’র কাজ করেন। প্রমোদের বন্ধুরা জানিয়েছেন, তাঁদের হোয়াটসঅ্যাপে একটি মেসেজ পাঠান প্রমোদ। তাঁদের দাবি, সেখানে প্রমোদ লিখেছিলেন, তিনি ছেড়ে চলে যাচ্ছেন। এক বন্ধু জানান, প্রমোদের সেই বার্তার ইঙ্গিত বুঝতে পেরেই পাল্টা টেক্সট করে তাঁকে বলেন, ‘ভাউ এ্যায়সি নাকা করু’ (ভাই, এ রকম করিস না)। তার পরই আর কোনও খোঁজ পাওয়া যায়নি প্রমোদের। যোগাযোগও করা যায়নি তাঁর সঙ্গে।

আরও পড়ুন: লোয়ার মৃত্যু কি অস্বাভাবিক? ফের খতিয়ে দেখার সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

প্রমোদের মৃত্যুর খবর পেয়ে গ্রামবাসীরা হাজির হন। প্রমোদের পরিবার তাঁর দেহ নিতে অস্বীকার করে। তাঁদের দাবি, যত ক্ষণ না রাজ্য সরকার মরাঠাদের সংরক্ষণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তত ক্ষণ তাঁদের ছেলের দেহ নেবেন না।

আরও পড়ুন : কাদাজল ছিটল কেন? প্রৌঢ়কে পিটিয়ে খুন বিহারে

সরকারি চাকরি ও শিক্ষায় তাঁদের ১৬ শতাংশ সংরক্ষণ দিতে হবে। এই নিয়ে গত এক সপ্তাহের উপর আন্দোলন চালাচ্ছে মরাঠারা। আগুন জ্বলেছে বিভিন্ন জায়গায়। বাস-গাড়ি পুড়েছে আন্দোলনকারীদের রোষানলে। তিন জন বিক্ষোভকারীর মৃত্যুও হয়েছে ইতিমধ্যেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন