Education

Management Courses: ভবিষ্যতে কেরিয়ার তৈরির বিভিন্ন রাস্তা খুলে দিচ্ছে ম্যানেজমেন্ট শিক্ষা

বিগত কয়েক দশকে পূর্ব ভারতে ম্যানেজমেন্ট পড়তে আগ্রহী শিক্ষার্থীদের প্রথম পছন্দই হল সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১১:১৯
Share:

সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা

সম্প্রতি মুম্বইয়ের একটি সর্বভারতীয় এডুকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টকে পূর্ব ভারতের সেরা হোটেল ম্যানেজমেন্ট কলেজের সম্মান প্রদান করছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাসকর। এই শিক্ষা প্রতিষ্ঠানটি পঠনপাঠনের মান, পরিকাঠামো, প্লেসমেন্ট রেকর্ড, শিক্ষার্থীদের স্বাচ্ছন্দ্য, নিরাপত্তা সহ বিভিন্ন সুযোগ সুবিধার নিরিখে বিশ্বের যে কোনও ম্যানেজমেন্ট কলেজকে সমানে সমানে টেক্কা দিতে সক্ষম। ভারতবর্ষের অন্যতম সেরা রেস্তরাঁ, বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা, হাসপাতাল, ও বিভিন্ন কর্পোরেট সংস্থার নিয়োগকারী ম্যানেজারদের তালিকায় রয়েছে কলেজটি। দেশ ও বিদেশের বিভিন্ন নির্ণায়ক সংস্থার র‍্যাঙ্কিংয়ের তালিকায় প্রথম দশের মধ্যে নাম রয়েছে সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের।

সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের একটি অনুষ্ঠানে সুনীল গাওস্কর

বিগত কয়েক দশকের পরিসংখ্যানে একটি বিষয় স্পষ্ট যে পূর্ব ভারতে ম্যানেজমেন্ট পড়তে আগ্রহী শিক্ষার্থীদের প্রথম পছন্দই হল সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট। কারণ দেশের ও বিদেশের অন্যতম সেরা ও দিকপাল গবেষকরা এই কলেজে নিয়মিত পড়াতে আসেন। প্রায় আড়াই দশকের কাছাকাছি সময় ধরে এই কলেজটি প্রতিনিয়ত ম্যানেজমেন্টের কোর্স পড়ানো হচ্ছে। পরিচালনার ক্ষেত্রে যথেষ্ট দক্ষ এই প্রতিষ্ঠান। সঙ্গে রয়েছে প্রতিটি শিক্ষার্থীর সুরক্ষিত ভবিষ্যতের ভরসা। এছাড়াও বিভিন্ন কোর্সের প্র্যাকটিক্যাল ক্লাসের জন্য রয়েছে আন্তর্জাতিক মানের প্র্যাকটিক্যাল ল্যাব। কলেজ ক্যাম্পাসের ভিতরের পরিবেশ, পাঠক্রমের বাইরে বিভিন্ন সুযোগ সুবিধা যেমন, যোগ ব্যায়াম, জিম, বিভিন্ন বিষয় নিয়ে র্তক-বিতর্কের সভা, সেমিনার, ইন্ডাস্ট্রি ভিজিট ইত্যাদি সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টকে অন্যদের থেকে আলাদা করে তুলেছে। আধুনিক প্রযুক্তিতে তৈরি গবেষণাগার, সেমিনার হল, কনফারেন্স রুম, শীততাপ নিয়ন্ত্রিত ডিজিটাল ক্লাস রুম, ছাত্রছাত্রীদের জন্য পৃথক কমনরুম, ক্যান্টিন, খেলাধুলার সুযোগ সুবিধা সহ নানা পরিকাঠামো সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টকে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় প্রথমে রাখতে বাধ্য হয়েছে।

ক্যাম্পাসে পড়ুয়ারা

হোটেল, হাসপাতাল, হসপিটালিটি, কিউলিনারি সায়েন্স, ফ্যাশন টেকনোলজির ব্যাচেলর, মাস্টার ডিগ্রির ছাত্রছাত্রীদের প্রথম দিন থেকেই চাকরির জন্য প্রস্তুত করা হয়। বিভিন্ন শিল্পের কর্মক্ষেত্রের চাহিদা অনুযায়ী নতুন প্রযুক্তির ব্যবহার থেকে শুরু করে সেই সর্ম্পকে হাতে কলমে শিক্ষা দিয়ে, সময়ের চাহিদা অনুযায়ী নতুন নতুন শিল্পকে কর্মসংস্থানের জন্য বেছে নেওয়া, এই গোটা প্রক্রিয়াই সম্পন্ন হয় এই প্রতিষ্ঠানে। চাহিদার নিরিখে দ্রুত পরিবর্তন শিল্পের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা ও সাহস সবই আন্তরিকতার সঙ্গে হাত ধরে, প্রকৃত শিক্ষা দিয়ে শিক্ষার্থীদের নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করে থাকে সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট। আর এই কাজটি তারা দীর্ঘ ২৩বছর ধরে করে চলেছে।

দেশ ও বিদেশের পাঁচতারা হোটেল, হসপিটাল, বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা, জাহাজ, বহুজাতিক কর্পোরেট সংস্থার সাথে গাঁটছড়া বেঁধে ছাত্রছাত্রীদের সফল কেরিয়ার গড়ার সুযোগ করে দেওয়া হয়। কোর্সের শেষে প্রত্যেক ছাত্রছাত্রীদের ক্যাম্পাস ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরির ব্যবস্থা করে দেওয়াই কলেজের দায়িত্বও কর্তব্যের মধ্যে পড়ে। আর এই সবের পরে বলাই যায় যে সফল কেরিয়ার গড়ার লক্ষ্যে সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের কোনও বিকল্প নেই।

ফোন নম্বর: ৯৮৩০০১২৫৩৬ / ৯৮৩১১০০৭৭৩

এটি একটি স্পনসর্ড প্রতিবেদন, সুভাষ বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টের সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন