National News

মানুষখেকো ‘অবনী’কে মারা হল মহারাষ্ট্রে

হঠাৎই মানুষখেকো হয়ে ওঠায় মহারাষ্ট্রের পান্ধারকাওড়া জঙ্গল আর তার আশপাশের এলাকায় গত দু’বছরে অবনীর পেটে যান কম করে ১৩ জন। ফলে, গোটা এলাকায় ত্রাস হয়ে উঠেছিল অবনী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৮ ১৪:৪৮
Share:

বাঘিনী ‘অবনী’। ছবি- সংগৃহীত।

গুলি করে মেরে ফেলা হল ‘অবনী’কে। শুক্রবার রাতে অবনীকে গুলি করে মারা হয় মহারাষ্ট্রের রালেগাঁও জেলার যবতমলে।

Advertisement

হঠাৎই মানুষখেকো হয়ে ওঠায় মহারাষ্ট্রের পান্ধারকাওড়া জঙ্গল আর তার আশপাশের এলাকায় গত দু’বছরে অবনীর পেটে যান কম করে ১৩ জন। ফলে, গোটা এলাকায় ত্রাস হয়ে উঠেছিল অবনী। গত সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট তার একটি রায়ে অবিলম্বে মেরে ফেলতে বলে অবনীকে। কিন্তু গত তিন মাস ধরে তন্নতন্ন তল্লাশি চালিয়েও রালেগাঁওয়ের গভীর জঙ্গলে বাঘিনী অবনীর হদিশ পাচ্ছিলেন না মহারাষ্ট্রের বন দফতরের পদস্থ কর্তা, কর্মীরা।

রালেগাঁওয়ের এক পুলিশ কর্তা বলেছেন, ‘‘নামজাদা বাঘশিকারী নবাব শফাত আলির ছেলে আসগর আলির গুলিতেই শুক্রবার রাতে রালেগাঁওয়ের বোরাতি জঙ্গলের ১৪৯ নম্বর কম্পার্টমেন্টে মারা গিয়েছে অবনী। দশ মাসের দু’টি বাচ্চা আছে অবনীর।’’

Advertisement

আরও পড়ুন- দেড় মাসের নাতনিকে পা দিয়ে পিষে ‘খুন’ করল ঠাকুরদা!​

আরও পড়ুন- সাকিনের খোঁজে ‘বিবাগী’ বাঘ পাড়ি দিল ৩৫০ কিমি​

মহারাষ্ট্রের বন দফতর সূত্রের খবর, অবনীকে ফাঁদে ফেলার জন্য অন্য বাঘিনীদের মূত্র ছড়ানো হয়েছিল। ছড়ানো হয়েছিল বিশেষ একটি মার্কিন পারফিউমও। তার টানেই শিকারীর ধারেকাছে এসে পড়েছিল অবনী। তাকে ধরার জন্য গত তিন মাসে দেড়শো জন বনকর্মী ও বাঘশিকারীর পাশাপাশি নামানো হয়েছিল কয়েকটি হাতিও। অবনীকে যবতমলের গভীর জঙ্গলে প্রথম দেখা গিয়েছিল আজ থেকে ৬ বছর আগে, ২০১২ সালে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন