প্রাক্তনের যুক্তিজালে দাবি নাকচ জেটলিদের

মোদী-জেটলির কাছে তো বটেই, এই মনমোহন অনেকের কাছেই অচেনা! এ দিন মোদীর গড়ে দাঁড়িয়ে নোট বাতিল নিয়ে মোদী-জেটলিদের সব যুক্তি কার্যত উড়িয়ে দিয়েছেন মনমোহন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

অমদাবাদ ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৭ ০৪:৫০
Share:

ফাইল চিত্র।

নোট বাতিলের পরের মুহূর্ত থেকেই যে বিরোধিতার সুর চড়েছিল, বর্ষপূর্তির দিন যে সেটা অনেক বেশি উচ্চগ্রামে উঠবে, তা বিলক্ষণ জানতেন নরেন্দ্র মোদী-অরুণ জেটলি। কিন্তু তাঁদের জানা ছিল না, উল্টো দিকে প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে নামবেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রাক্তন অর্থমন্ত্রী তথা রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর মনমোহন সিংহ। তা-ও আবার ভোটমুখী গুজরাতের মাটিতে দাঁড়িয়ে।

Advertisement

মোদী-জেটলির কাছে তো বটেই, এই মনমোহন অনেকের কাছেই অচেনা! এ দিন মোদীর গড়ে দাঁড়িয়ে নোট বাতিল নিয়ে মোদী-জেটলিদের সব যুক্তি কার্যত উড়িয়ে দিয়েছেন মনমোহন। দেশের অর্থনীতির কী সর্বনাশ হয়েছে, তা ব্যাখ্যা করার সঙ্গে সঙ্গেই সুকৌশলে রাজনৈতিক শিষ্টাচারের প্রশ্ন তুলে নিশানা করেছেন মোদীকে। কটাক্ষের মিশেলে বর্তমানকে প্রাক্তনের পরামর্শ, ‘‘সম্মানের সঙ্গে মেনে নিন, নোট বাতিল সাংঘাতিক ভুল হয়েছিল। অর্থনীতির মেরামতে সকলের সাহায্য নিন।’’ মোদী ভুল স্বীকার করবেন কি না, তা নিয়ে সংশয়ী মনমোহনের বিদ্রুপ, ‘‘খোলাখুলি ভুল স্বীকার করতে হলে ক্রমাগত আত্মপ্রশংসার সংস্কৃতি থেকে বের হতে হবে।’’

প্রাক্তনের আক্রমণের জবাবই দেননি বর্তমান। আর তাঁর হয়ে জবাব দিতে গিয়ে দর্শনের আশ্রয় নিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি! নোট বাতিলকে ‘সংগঠিত লুঠ’ বলার জবাবে জেটলির যুক্তি, নোট বাতিল একটা ‘নৈতিক পদক্ষেপ’ ছিল। তাঁর মন্তব্য, ‘‘লুঠ তো হয়েছিল টু-জি, কমনওয়েলথ গেমস, কয়লা খনি বণ্টন কেলেঙ্কারিতে। ওসব ঠেকাতেই নোট বাতিল নৈতিক পদক্ষেপ।’’

Advertisement

আজ অমদাবাদে ব্যবসায়ী, উদ্যোগপতিদের সঙ্গে বৈঠকে মনমোহন বলেন, ‘‘বিশ্বে আর কোনও গণতন্ত্রে এত দমনমূলক নীতি নেওয়া হয়নি।’’ সেই সঙ্গেই তাঁর আক্ষেপ, দেশের অর্থনীতির এই সর্বনাশের ফায়দা তুলেছে চিন।

লাগাতার আক্রমণের মুখে জেটলির দাবি, নোট বাতিল অর্থনীতির ইতিহাসে সন্ধিক্ষণ হয়ে থাকবে। ভবিষ্যৎ প্রজন্ম এর জন্য গর্ব করবে। কংগ্রেসের প্রশ্ন, আশু লাভ দেখাতে না পেরেই কি ভবিষ্যতের কথা? জেটলির যুক্তি, নোট বাতিলের পরে যাঁরা টাকা জমা দিয়েছেন, সকলেই এখন সরকারের নজরে।

মনমোহনের পাল্টা কটাক্ষ, কৃষক, শ্রমিক, দিন আনি দিন খাই মজুরেরা এত দিনের জমানো টাকা ভাল মনে ব্যাঙ্কে জমা করেছেন। এ বার দরিদ্র মানুষগুলো আয়কর বিভাগের তদন্তের মুখে পড়বেন! নোট বাতিল পর্বে এমনিতেই সঙ্কটে ছোট-মাঝারি শিল্প, কাজ হারিয়েছেন বহু শ্রমিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন