Rahul Gandi

‘মোদীর সঙ্গে ভেন্টিলেটরের মিল রয়েছে, দরকারে পাওয়া যায় না’, কটাক্ষ রাহুলের

সম্প্রতি পিএম কেয়ারের অর্থে কেনা ভেন্টিলেটর কয়েকটি রাজ্যে পাঠায় কেন্দ্র। তার পরই রাজ্য অভিযোগ ওঠে, খারাপ ভেন্টিলেটর পাঠিয়েছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৭:৫৯
Share:

রাহুল গাঁধী।

যত দিন যাচ্ছে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন-সহ চিকিৎসার নানাবিধ সর়ঞ্জামের ঘাটতি দেশ জুড়ে প্রকট হচ্ছে। অতিমারি পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থ হওয়ায় কেন্দ্রের সমালোচনা করছেন বিরোধীরা। এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে করোনা চিকিৎসার জরুরি সরঞ্জাম ভেন্টিলেটরের সঙ্গে তুলনা করলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী।

Advertisement

সোমবার সকালে ১১টা নাগাদ টুইটারে একটি পোস্ট দেন রাহুল। সেখানেই প্রধানমন্ত্রীর সঙ্গে ভেন্টিলেটরের সাদৃশ্যের প্রসঙ্গ টানেন তিনি। তুলনা টানতে গিয়ে তিনটি বিষয়ের উল্লেখ করেন কংগ্রেস সাংসদ। বলেন, ‘প্রথমত, জনগণের সঙ্গে সম্পর্ক নেই। দ্বিতীয়ত, নিজেদের কাজ করে না। তৃতীয়ত, যখন প্রয়োজন, তখন খুঁজে পাওয়া যায় না’।

সম্প্রতি পিএম কেয়ার্স তহবিলের অর্থে কেনা ভেন্টিলেটর বেশ কয়েকটি রাজ্যে পাঠায় কেন্দ্র। তার পরই সেই রাজ্য থেকে অভিযোগ আসে, খারাপ ভেন্টিলেটর পাঠিয়েছে কেন্দ্র। পঞ্জাবের ফরিদকোটের গুরুগোবিন্দ সিংহ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল জানিয়েছেন, পাঠানো ভেন্টিলেটরে গলদ থাকায় তা ব্যবহার করা যাচ্ছে না। যদিও কেন্দ্রের দাবি, ওই হাসপাতালে পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় কাজ করছে না ভেন্টিলেটরগুলি।

Advertisement

সম্প্রতি সরকারি উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদী নির্দেশ দিয়েছেন, কেন্দ্রের পাঠানো ভেন্টিলেটরের ‘সদ্ব্যবহার’ করুক রাজ্য। পাশাপাশি তার হিসেবনিকেশও করা হোক। কিন্তু পিএম কেয়ার্সের টাকার ‘অডিট’ করা সিএজি (কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া)-এর এক্তিয়ারের মধ্যে পড়ে না, কেন্দ্র নিজেই তা জানিয়েছে। ফলত, হিসেবনিকেশ কে করবে, তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন