Map

মানচিত্র তৈরি হবে বেসরকারি হাতেও

বিশেষ কিছু শর্ত মেনে ব্যক্তিগত বা বেসরকারি ভাবেও ড্রোনের মাধ্যমে প্রতিটি এলাকার সম্পত্তির ভূ-স্থানিক মানচিত্র তৈরি হবে স্বামিত্ব যোজনায়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৮
Share:

প্রতীকী ছবি।

মানচিত্র তৈরির অধিকার আর শুধু সরকারের নয়। সোমবার স্বামিত্ব যোজনার উদ্বোধন করলেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বোঝালেন, গাঁ-গঞ্জে জমি-সম্পত্তির মালিকানা নিয়ে ভবিষ্যতে আর কোনও জট থাকবে না। থাকবে না কোনও অস্পষ্টতা। বিশেষ কিছু শর্ত মেনে ব্যক্তিগত বা বেসরকারি ভাবেও ড্রোনের মাধ্যমে প্রতিটি এলাকার সম্পত্তির ভূ-স্থানিক মানচিত্র তৈরি হবে স্বামিত্ব যোজনায়।

Advertisement

মানচিত্র তৈরির কাজে এত দিন একচেটিয়া অধিকার ছিল ভূতত্ত্ব সর্বেক্ষণের। এ বার থেকে স্বাধীন ভাবে সেই কাজ করতে পারবেন ভারতীয়রা বা ভারতীয় সংস্থাগুলি। সেই মানচিত্রের মালিকানা থাকবে শুধু ভারতীয়দের। বিদেশি সংস্থা চাইলে লাইসেন্স নিয়ে এর ব্যবহার করতে পারবে, কিন্তু মালিকানা পাবে না।

লাভ কী হবে? কৃষি জমির মালিকানা ও ব্যবহার সহজ হবে। পণ্য বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য ঢের বেশি নিখুঁত মানচিত্র তৈরি করতে পারবে দেশীয় সংস্থাগুলি। মোদীর কথায়, “প্রত্যেক মালিক তাঁর জমি-সম্পত্তির প্রামাণ্য নথি পাবেন। অনেক সম্পত্তি বিবাদ দূর হবে। গ্রামে উন্নয়ন প্রকল্প রূপায়ণেও প্রভূত কাজে লাগবে এই মানচিত্র। জমির মালিকানার অর্থাৎ স্বামিত্বের নথির জোরে ব্যাঙ্কঋণ পাওয়াও সহজ হবে।”

Advertisement

মোদী জানিয়েছেন, আপাতত উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, হরিয়ানা, মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ড— দেশের বিভিন্ন প্রান্তের ছয় রাজ্যে পরীক্ষামূলক ভাবে শুরু হচ্ছে এই যোজনা। সেই অভিজ্ঞতার নিরিখে যোজনার খামতি কিছু থাকলে, সেগুলি দূর করে গোটা দেশের সব গ্রামে তা প্রয়োগ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন