National News

রাজ্যসভা থেকে ইস্তফা মায়াবতীর, দলিত ইস্যুতে তীব্র ঝড় তোলার ইঙ্গিত

বসপা সুপ্রিম মায়াবতী রাজ্যসভার সদস্যপদ ছেড়ে দিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৭ ১৭:২৯
Share:

রাজ্যসভায় এ দিন মায়াবতী পাশে পেয়েছিলেন গোটা বিরোধী বেঞ্চকেই। ছবি: পিটিআই।

রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। উত্তরপ্রদেশে দলিতদের উপর অত্যাচার চলছে, কিন্তু সে বিষয়ে তাঁকে সংসদে বলতে দেওয়া হচ্ছে না— এই অভিযোগে মঙ্গলবার সংসদে ঝড় তোলেন দাপুটে দলিত নেত্রী। রাজ্যসভার সদস্যপদ থেকে তিনি ইস্তফা দেবেন বলে ঘোষণা করে সভা ছেড়ে এ দিন বেরিয়েও যান মায়াবতী। কথা মতোই তিনি ইস্তফা দিলেন। দলিত নির্যাতন ইস্যুতে বিজেপি-র বিরুদ্ধে ঝড় তোলার ইঙ্গিতও দিয়ে দিলেন।

Advertisement

উত্তরপ্রদেশের সহারনপুরে দলিতদের উপর অত্যাচারের অভিযোগ নিয়ে এ দিন মায়াবতী রাজ্যসভায় ভাষণ দেওয়া শুরু করেন। বসপা সুপ্রিমো বিজেপির বিরুদ্ধে কথা বলতে শুরু করায় বিরোধী বেঞ্চ থেকে সমর্থনও পাচ্ছিলেন। কিন্তু তাঁর ভাষণ দীর্ঘায়িত হওয়ায় রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন তাঁকে থামতে বলেন। এতেই চটে যান উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

রাজ্যসভা ছেড়ে বেরিয়ে যাচ্ছেন বহুজন সমাজ পার্টির চেয়ারপার্সন মায়াবতী। ছবি: পিটিআই।

Advertisement

দলিতদের উপর হওয়া অত্যাচারের বিরুদ্ধে যেখানে তাঁকে কথা বলতে দেওয়া হয় না, সেখানে তাঁর পক্ষে থাকা সম্ভব নয়— এ কথা জানিয়ে সভা ছেড়ে বেরিয়ে যান মায়াবতী। তিনি যে রাজ্যসভা থেকে ইস্তফা দেবেন, সে কথাও মায়াবতী তখনই জানিয়ে দেন। বিকেলে তিনি নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন