মাল্যর পাসপোর্ট বাতিল করল সরকার, প্রত্যর্পনের তোড়জোড় শুরু

বিজয় মাল্যর পাসপোর্ট বাতিল করে দিল বিদেশ মন্ত্রক। ১৭টি ব্যাঙ্ক থেকে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে তা শোধ না করেই বিদেশে চলে গিয়েছেন মাল্য। একাধিক বার নোটিস পাঠানো সত্ত্বেও লন্ডন থেকে ফেরেননি তিনি। এ বার চরম পদক্ষেপ নিয়ে নিল ভারত সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৬ ১২:৩১
Share:

বিজয় মাল্যর পাসপোর্ট বাতিল করে দিল বিদেশ মন্ত্রক। ১৭টি ব্যাঙ্ক থেকে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে তা শোধ না করেই বিদেশে চলে গিয়েছেন মাল্য। একাধিক বার নোটিস পাঠানো সত্ত্বেও লন্ডন থেকে ফেরেননি তিনি। এ বার চরম পদক্ষেপ নিয়ে নিল ভারত সরকার। পাসপোর্ট বাতিল হওয়ায় বিদেশে থাকা এখন মাল্যর জন্য বেআইনি। তাই ব্রিটিশ সরকারের সহায়তায় বিজয় মাল্যকে দেশে ফেরানোর বিষয়ে আলোচনা চালাচ্ছে বিদেশ মন্ত্রক।

Advertisement

বিজয় মাল্য ঋণ শোধ না করে যাতে দেশ চাড়তে না পারেন, তার জন্য বিভিন্ন ব্যাঙ্ক আদালতের দ্বারস্থ হয়েছিল। আদালত মাল্যর বিদেশ যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু তার পর কেন্দ্রীয় সরকারের তরফে আদালতকে জানানো হয়, আমাদের পর, বিজয় মাল্য আগেই দেশ ছেড়ে লন্ডনে চলে গিয়েছেন। এর পর থেকে মাল্যকে ভারতে ফেরানোর জন্য সরকারি স্তরে একাধিক বার চেষ্টা হয়েছে। কিন্তু কোনও নোটিসকেই গ্রাহ্য করেননি এই লিকার ব্যারন। তাই বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ টুইট করে রবিবার জানালেন, বিজয় মাল্যর পাসপোর্ট বাতিল করা হয়েছে। মাল্যকে ভারতে ফেরত পাঠানোর জন্য ব্রিটিশ সরকারের কাছে কী ভাবে সহযোগিতা চাওয়া হবে, তা নিয়ে বিদেশ মন্ত্রক এখন আলোচনা চালাচ্ছে। বিজয় মাল্য অবশ্য বিদেশ মন্ত্রকের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন। অথবা ব্রিটেনে থাকার অনুমতি পেতে তিনি সে দেশের আদালতেও আবেদন জানাতে পারেন।

আরও পড়ুন:

Advertisement

‘জঙ্গি’ দলকুনকে ভিসা দিয়ে প্রত্যাঘাত ভারতের, ক্ষিপ্ত চিন

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ইতিমধ্যেই ভারত সরকারের কাছে মাল্যকে ফেরানোর ব্যবস্থা করার আবেদন জানিয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, বিচারের কাঠগড়ায় দাঁড় করনোর জন্য বিজ্য মাল্যকে যাতে দেশে ফেরানো যায়, তা সরকার নিশ্চিত করবে। তার মধ্যেই মুম্বইয়ের একটি আদালত বিজয় মাল্যর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করে দিয়েছে। এই সব কিছুর প্রেক্ষিতেই পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বিদেশ মন্ত্রক। মাল্যকে দেশে ফেরানোর জন্য বিদেশ মন্ত্রক যেমন ব্রিটেনের সরকারের সঙ্গে আলোচনার পথে এগোচ্ছে, তেমনই ইডি-ও আলাদা করে মাল্যর প্রত্যর্পন চাওয়ার কথা ভাবছে। সেক্ষেত্রে ব্রিটেনের কোনও আদালতে আবেদন জানাতে পারে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন