WB Madhyamik Routine 2025

২০২৫-এ ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে শুরু মাধ্যমিক, পূর্ণাঙ্গ সূচি কেন ঘোষণা করল না পর্ষদ?

এ বছর লোকসভা ভোটের কারণে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল গত ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১২:০৬
Share:

প্রতীকী চিত্র।

লোকসভা ভোটের কারণে এ বছরের মাধ্যমিক পরীক্ষার আয়োজন করা হয়েছিল নির্ধারিত সময়ের আগেই। পরীক্ষা শুরু হয়েছিল গত ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। পরের বছর আবারও স্বাভাবিক নিয়ম অনুযায়ী ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই শুরু হবে পরীক্ষা। যদিও এ বার মধ্যশিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করা হয়নি।

Advertisement

বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ চলতি বছরের মাধ্যমিকের ফল প্রকাশ করেছে পর্ষদ। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় ফল প্রকাশ করা হয়েছে। সাংবাদিক বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করেছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তবে প্রতি বারের মতো এ বারের সাংবাদিক বৈঠকে পরের বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করা হয়নি। শুধু জানানো হয়েছে নির্ধারিত নিয়ম মেনেই ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে। কিন্তু কেন প্রকাশ করা হল না পূর্ণাঙ্গ সূচি? পর্ষদ সভাপতি এ প্রসঙ্গে জানিয়েছেন, এখনও রাজ্য সরকারের তরফে ধর্মীয় কারণে বিভিন্ন ছুটি এবং অন্যান্য ‘সেকশনাল হলিডে’-র দিনক্ষণ তাঁদের স্পষ্ট ভাবে জানানো হয়নি। তাই মাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচি প্রস্তুত এবং প্রকাশ করতে কিছুটা সময় লাগছে। তবে পর্ষদের তরফে যত দ্রুত সম্ভব বিস্তারিত সূচি প্রকাশ করা হবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে।

এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ৯,১০,৫৯৮। এর মধ্যে ৪,০৩,৯০০ জন ছাত্র এবং ৫,০৮,৬৯৮ জন ছাত্রী। অর্থাৎ ছাত্রদের তুলনায় ২৫.৯ শতাংশ বেশি ছাত্রী পরীক্ষা দিয়েছে। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ কিংবা নকল করার অপরাধে বাতিল হয়েছিল ৪৬ জনের পরীক্ষা। ২ জন পরীক্ষার্থীর ফলাফল এখনও প্রকাশ করা হয়নি।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

চলতি বছরের মাধ্যমিকে পাশের হার ৮৬.৩১ শতাংশ। গত বছর ছিল ৮৬.১৫ শতাংশ। অর্থাৎ, এ বছর পাশের হার বেড়েছে। জেলাভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষ স্থানে রয়েছে কালিম্পং। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে পূর্ব মেদিনীপুর এবং কলকাতা। পশ্চিম মেদিনীপুর রয়েছে চতুর্থ স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন