জঙ্গিদের নিশানায় ছিল মোদীর সভাও

উজ্জয়িনীতে ট্রেনে বিস্ফোরণের জন্য দায়ী জঙ্গিরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাতেও হামলা চালানোর চেষ্টা করেছিল বলে দাবি করল এনআইএ।উজ্জয়িনীতে ট্রেনে বিস্ফোরণের দায়ে ৭ জনকে গ্রেফতার করেছেন তদন্তকারীরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৭ ০৩:১৮
Share:

উজ্জয়িনীতে ট্রেনে বিস্ফোরণের জন্য দায়ী জঙ্গিরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাতেও হামলা চালানোর চেষ্টা করেছিল বলে দাবি করল এনআইএ।

Advertisement

উজ্জয়িনীতে ট্রেনে বিস্ফোরণের দায়ে ৭ জনকে গ্রেফতার করেছেন তদন্তকারীরা। উত্তরপ্রদেশে শেষ দফা ভোটের আগের দিন লখনউয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয় ওই গোষ্ঠীর আর এক সদস্য মহম্মদ সইফুল্লা। গো়ড়া থেকেই কেন্দ্রীয় গোয়েন্দাদের দাবি, ওই জঙ্গিরা আইএস অনুগামী। এ নিয়ে তৎকালীন অখিলেশ যাদব সরকারের সঙ্গে টানাপড়েন চলে কেন্দ্রের।

এনআইএ জানিয়েছে, ১৭ অক্টোবর লখনউয়ের রামলীলা ময়দানে মোদীর সভাতেও তারা হামলা চালানোর চেষ্টা করেছিল বলে জেরায় দাবি করেছে গোষ্ঠীর দুই সদস্য মহম্মদ দানিশ ও আতিফ মুজফ্ফর। বারুদ ও সাইকেলের বল বিয়ারিং দিয়ে নিম্নশক্তির বিস্ফোরকও তৈরি করে তারা। গোষ্ঠীর আর এক সদস্য ও প্রাক্তন বায়ুসেনা কর্মী জি এম খানকে ওই বিস্ফোরক লখনউয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব দেওয়া হয়। বায়ুসেনার স্টিকার লাগানো একটি মোটরবাইকে বিস্ফোরক নিয়ে লখনউ পৌঁছয় খান।

Advertisement

আরও পড়ুন: গ্রীষ্মে অশান্তির আশঙ্কা কাশ্মীরে

এনআইএ-র দাবি, আতিফই এই গোষ্ঠীর পাণ্ডা। সে-ই সভার আগের দিন টাইমার লাগিয়ে বিস্ফোরক রেখে আসে ময়দানের কাছে আবর্জনার স্তূপে। বিস্ফোরণ হয়নি। পরে ওই আবর্জনার স্তূপ থেকে কেবল তার খুঁজে পায় আতিফ। দানিশ জানিয়েছে, ‘ইনস্পায়ার’ নামে অনলাইন পত্রিকা থেকে বিস্ফোরক তৈরির কৌশল শেখে আতিফ। আল-কায়দার সঙ্গে যুক্ত একটি গোষ্ঠী ওই পত্রিকা চালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন