Student Punished

ইংরেজি বলতে না পারায় ষষ্ঠ শ্রেণির পড়ুয়াকে জুতোর মালা পরিয়ে গোটা স্কুল ঘোরালেন শিক্ষক

টুডে নর্থ ইস্ট-এর প্রতিবেদন অনুযায়ী, ক্লাসে ইংরেজিতে কথা বলতে বলেছিলেন শিক্ষক। কিন্তু পড়ুয়া তা না পারায় মেজাজ হারিয়ে ফেলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শিলং শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৩:২২
Share:

অভিযুক্ত শিক্ষক। ছবি: সংগৃহীত।

ক্লাসে ইংরেজি বলতে না পারায় ষষ্ঠ শ্রেণির এক পড়ুয়াকে জুতোর মালা পরিয়ে শাস্তি দেওয়ার অভিযোগ উঠল শিক্ষকরের বিরুদ্ধে। শুধু তাই-ই নয়, ওই পড়ুয়াকে গোটা স্কুলও ঘোরালেন তিনি। ঘটনাটি মেঘালয়ের একটি স্কুলের।

Advertisement

টুডে নর্থ ইস্ট-এর প্রতিবেদন অনুযায়ী, ক্লাসে ইংরেজিতে কথা বলতে বলেছিলেন শিক্ষক। কিন্তু পড়ুয়া তা না পারায় মেজাজ হারিয়ে ফেলেন তিনি। এর পরই পড়ুয়াকে শাস্তি দিতে তিনি জুতোর মালা নিয়ে আসেন। তার পর বাকি পড়ুয়াদের সামনেই ওই পড়ুয়াকে জুতোর মালা পরতে বাধ্য করান। এখানেই থামেননি শিক্ষক। এর পর ওই পড়ুয়াকে নিয়ে প্রথমে প্রধানশিক্ষকের ঘরে যান। তার পর সেখান থেকে গোটা স্কুল চত্বর ওই অবস্থায় হাঁটান পড়ুয়াকে।

শিক্ষকের এমন আচরণের খবর চাউর হতেই অভিভাবকদের মধ্যে ক্ষোভ ছড়ায়। টুডে নর্থ ইস্ট-এর প্রতিবেদন অনুযায়ী, ওই পড়ুয়ার অভিভাবকরা শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তাঁদের অভিযোগ, সকলের সামনে তাঁদের সন্তানকে চরম শাস্তি দিয়েছেন শিক্ষক। যা অত্যন্ত অনুচিত এবং নিন্দনীয়। ওই শিক্ষকের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি তুলেছেন পড়ুয়ার অভিভাবকরা। এই ঘটনায় বাকি পড়ুয়াদের অভিভাবকদের মধ্যেও ক্ষোভ ছড়িয়েছে। তাঁরাও শিক্ষকের বিরুদ্ধে পদক্ষেপের দাবি তুলেছেন।

Advertisement

রাজ্যের শিক্ষামন্ত্রী রাক্কাম এ সাংমা ইন্ডিয়া টুডে নর্থইস্ট-কে বলেন, “ডেপুটি কমিশনার এবং জেলা শিক্ষা দফতরের কাছে এ বিষয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছি। সেই রিপোর্ট পেলেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।” মন্ত্রী এই ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলেও মন্তব্য করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন