অভিযান বন্ধের মেয়াদ বাড়াতে আর্জি মেহবুবার

সেনা অভিযান বন্ধের সাফল্য নিয়ে বিতর্ক থাকলেও আস্থাবর্ধক পদক্ষেপ হিসেবে ইদের পরে আরও অন্তত দু’মাস তা বন্ধ রাখার জন্য আজ রাজনাথের কাছে অনুরোধ করে মেহবুবা সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও শ্রীনগর শেষ আপডেট: ০৮ জুন ২০১৮ ০৩:৫৯
Share:

পাশাপাশি: সাংবাদিকদের মুখোমুখি জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ  সিংহ। বৃহস্পতিবার শ্রীনগরে। এএফপি

কাশ্মীরের মানুষকে আস্থার বার্তা দিতে ইদের পরেও সেনা অভিযান স্থগিত রাখতে রাজনাথ সিংহের কাছে অনুরোধ জানালেন মেহবুবা মুফতি। নীতিগত ভাবে এতে রাজি কেন্দ্রও। কিন্তু সমস্যা হল, চলতি মাসের শেষে কাশ্মীরে শুরু হবে অমরনাথ যাত্রা। যাত্রার সময়ে সেনা অভিযান বন্ধ থাকলে জঙ্গি হামলার আশঙ্কা অনেকাংশে বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকায় বিষয়টি নিয়ে দোলাচলে কেন্দ্র। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে আলোচনা নিয়ে সরাসরি মন্তব্য করেননি রাজনাথ। তবে জানিয়ে দিয়েছেন, কাশ্মীরের সমস্যা সমাধানে ‘ইতিবাচক’ মনোভাবের মানুষের সঙ্গে কথা বলতে আগ্রহী দিল্লি। পাকিস্তানের সমালোচনা করে তিনি জানান, ইসলামাবাদ সংঘর্ষবিরতি মেনে চলতে রাজি নয়।

Advertisement

সেনা অভিযান বন্ধের সাফল্য নিয়ে বিতর্ক থাকলেও আস্থাবর্ধক পদক্ষেপ হিসেবে ইদের পরে আরও অন্তত দু’মাস তা বন্ধ রাখার জন্য আজ রাজনাথের কাছে অনুরোধ করে মেহবুবা সরকার। গত কুড়ি দিনের খতিয়ান ও আগামী দিনে সেনা অভিযান বন্ধের মেয়াদ বাড়ানো হবে কিনা তা স্থির করতে আজ সন্ধ্যায় রাজ্য পুলিশ ও অন্য নিরাপত্তাবাহিনীর কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন রাজনাথ।

বৈঠকে সেনার পক্ষ থেকে জানানো হয়, মাসের শেষে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। তার আগে গোটা যাত্রাপথ ও সংলগ্ন এলাকায় নিয়মিত ভিত্তিতে অভিযান চালিয়ে থাকে বাহিনী। যাতে নির্বিঘ্নে যাত্রা সম্ভব হয়। এমনিতেই কুড়ি দিন ধরে অভিযান বন্ধ রয়েছে। এখন যাত্রার আগেও যদি জঙ্গি নিধন অভিযান বন্ধ থাকে সে ক্ষেত্রে তীর্থযাত্রীদের উপরে হামলার আশঙ্কা অনেকাংশে বেড়ে যাবে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্র বলছে, নিরাপত্তা বাহিনীর ওই আশঙ্কার বিষয়টি রাজনাথকে জানানো হয়েছে। তিনি দিল্লি ফিরে বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানাবেন। তারপরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্র। এ দিনও কাশ্মীরে হিংসা থামেনি। উত্তর কাশ্মীরের কুপওয়ারায় কেরন সেক্টরে নিয়ন্ত্রণরেখার কাছে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে সুখবিন্দ্র সিংহ নামে এক সেনা নিহত হন। আহত হয়েছেন এক সেনা।

Advertisement

বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে রাজনাথের আলোচনার সম্ভাবনা নিয়ে গত কয়েক দিনে জল্পনা হয়েছে বিস্তর। আজ এ নিয়ে মুখ খোলেননি স্বরাষ্ট্রমন্ত্রী। তবে তিনি তাৎপর্যপূর্ণ ভাবে বলেন, ‘‘কাশ্মীরে আলোচনার জন্য আমাদের মতের সমর্থক ব্যক্তির খোঁজ হয়তো মিলবে না। কিন্তু ইতিবাচক মনোভাবের মানুষের সঙ্গে কথা বলতে দিল্লি সব সময়েই আগ্রহী।’’ বিচ্ছিন্নতাবাদী নেতা ও পাকিস্তানকে এ দিন এক হাত নিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, ‘‘বিচ্ছিন্নতাবাদী নেতারা নিজেদের ছেলেমেয়েকে ভাল স্কুল-কলেজে পড়াচ্ছেন। অন্য দিকে উপত্যকার কিশোর-যুবকদের নিজেদের স্বার্থে ব্যবহার করছেন। পাকিস্তানও সংঘর্ষবিরতি মানতে রাজি নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন