কেন্দ্রে মন্ত্রী হতে পারেন মেহবুবা

বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকের পরে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার রদবদল হতে পারে। বিজেপি সূত্রে খবর, প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের আগেই এই রদবদল হয়ে যেতে পারে। সম্ভাব্য এই রদবদলে মন্ত্রিসভায় আসতে পারেন পিডিপির মেহবুবা মুফতি, শিবসেনার অনিল দেশাইয়ের মতো নতুন মুখ। জম্মু-কাশ্মীরে পিডিপির সঙ্গে সমঝোতার সময়েই মেহবুবাকে কেন্দ্রে নিয়ে আসার কথা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৫ ০৩:৩৯
Share:

বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকের পরে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার রদবদল হতে পারে। বিজেপি সূত্রে খবর, প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের আগেই এই রদবদল হয়ে যেতে পারে। সম্ভাব্য এই রদবদলে মন্ত্রিসভায় আসতে পারেন পিডিপির মেহবুবা মুফতি, শিবসেনার অনিল দেশাইয়ের মতো নতুন মুখ। জম্মু-কাশ্মীরে পিডিপির সঙ্গে সমঝোতার সময়েই মেহবুবাকে কেন্দ্রে নিয়ে আসার কথা হয়েছিল। মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে নতুন করে জোট তৈরির সময়েও ওই দল থেকে এক জনকে কেন্দ্রে মন্ত্রী করতে চেয়েছিলেন মোদী। তখন উদ্ধব ঠাকরের সঙ্গে সমঝোতা চূড়ান্ত না হওয়ায় শিবসেনা নেতা অনিল দেশাই শপথ গ্রহণের দিন দিল্লি বিমানবন্দরে এসেও মুম্বই ফিরে যান।

Advertisement

নতুন মুখ সামিল করার সময়ে কিছু বর্তমান মুখ বাদ পড়তে পারেন। সম্প্রতি দলের কর্মসমিতি গঠন করার সময় মোদী মন্ত্রিসভা থেকে উল্লেখযোগ্য ভাবে দুটি নাম বাদ পড়েছিল। স্মৃতি ইরানি ও নাজমা হেপতুল্লা। নাজমার বয়স ৭৫ হওয়ায় তাঁকে রাজ্যপালের মতো কোনও পদে বসানোর ব্যাপারে আলোচনা হয়েছে। কিন্তু স্মৃতির অনুপস্থিতি নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি। সভাপতি হওয়ার পরে অমিত শাহ এখনও পর্যন্ত দলের পদাধিকারীদের নাম ঘোষণা করেননি। অনেক মন্ত্রীই এখনও দলীয় সংগঠনে রয়েছেন। মনে করা হচ্ছে, রদবদলের সময় দলের পদাধিকারীদের নতুন টিমও ঘোষণা করা হবে। নাজমা কেন্দ্রের সংখ্যালঘু মন্ত্রক থেকে সরে গেলে মুখতার আব্বাস নকভির পদোন্নতি হতে পারে। বাতিলের তালিকায় কলরাজ মিশ্রের নামও রয়েছে। রাজস্থান ও মহারাষ্ট্র থেকেও বিজেপির দুই মুখ আসতে পারে। তবে শিবসেনা নেতা অনিল দেশাই বলেন, “এখনও পর্যন্ত বিজেপির পক্ষ থেকে মন্ত্রিসভা রদবদলের ব্যাপারে উদ্ধব ঠাকরের কাছে কোনও বার্তা আসেনি। ফলে কোনও কিছুই নিশ্চিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন