মেট্রোর জন্য মোট বরাদ্দ আরও কমল

বাজেট বরাদ্দ তেমন ভাল হয়নি মেট্রো প্রকল্পগুলোর ক্ষেত্রেও। এ বছর নির্বাচন সামনে থাকায় রাজ্য সরকার যখন এই সব প্রকল্পের ব্যাপারে কিছুটা সক্রিয় ভূমিকা নিয়েছে তখন বরাদ্দ কমে গিয়ে দাঁড়িয়েছে ৫৬৮ কোটি টাকায়।

Advertisement
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৬ ২০:২০
Share:

এ বারের রেল বাজেটে পশ্চিমবঙ্গ কী পেল?

Advertisement

এককথায় বলতে গেলে, ছিটেফোঁটাও পায়নি পশ্চিমবঙ্গ!

কিছু দিন আগে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ কলকাতায় বলে গিয়েছিলেন, লক্ষ্য ২০১৯। ওই বছরেই পরবর্তী লোকসভা নির্বাচন হওয়ার কথা। তার মানে কি, এই ২০১৬-’১৭-র বাজেটে এ রাজ্যের জন্য তেমন কিছু না দিলেও চলে?

Advertisement

আরও পড়ুন- লক্ষ্য ২০১৯, তাই কি এ বার বঞ্চিত বাংলা

বাজেট বরাদ্দ তেমন ভাল হয়নি মেট্রো প্রকল্পগুলোর ক্ষেত্রেও।

পশ্চিমবঙ্গের প্রকল্প হিসেবে রেলমন্ত্রী জানিয়েছেন, কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ চলছে। যার প্রথম পর্যায়ের কাজ শেষ করার লক্ষ্য ধরা হয়েছে ২০১৮-র জুন। অর্থাৎ, সেই ২০১৯-এর আগে। এমনকী, গত বছর মেট্রো প্রকল্পগুলির কাজ প্রায় করাই যাচ্ছিল না। তখন প্রভু নিজেই বরাদ্দ করেছিলেন, ৫৭৯.৩৩ কোটি টাকা। আর এ বছর নির্বাচন সামনে থাকায় রাজ্য সরকার যখন এই সব প্রকল্পের ব্যাপারে কিছুটা সক্রিয় ভূমিকা নিয়েছে তখন বরাদ্দ কমে গিয়ে দাঁড়িয়েছে ৫৬৮ কোটি টাকায়। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন যে সব প্রকল্প ঘোষণা করেছিলেন, তার মধ্যে শুধুমাত্র ডানকুনি রেল সরঞ্জাম তৈরির কারখানা পেয়েছে মাত্র এক কোটি টাকা। তুলনায় অসমে অবস্থাটা ভাল। রেলমন্ত্রী ঘোষণা করেছেন, মিজোরাম এবং মণিপুর শীঘ্রই ব্রডগেজ রেল-ম্যাপে স্থান পাবে। গত রবিবার, অর্থাৎ বাজেটের ঠিক প্রাক্কালে শিলচর এবং ত্রিপুরা থেকে বদরপুর হয়ে ব্রডগেজ লাইন চালু করেছেন। এবং সম্পর্কক্রান্তি এক্সপ্রেসও চালু করেছেন। বাজেটের ঠিক আগে করার ফলে এ বারের বাজেটে নতুন ট্রেন হিসেবে চিহ্নিত করা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন