Manipur Tension In Mizoram

মিজোরাম ছেড়ে যাবেন না, মণিপুরকাণ্ডের পর মেইতেইদের কাছে আর্জি সরকারের, বাড়ল নিরাপত্তাও

মিজোরামের স্বরাষ্ট্র সচিব এইচ লালেংমাওয়াইয়া রাজ্যের মেইতেই সংগঠনের সঙ্গে বৈঠক করেন। সেখানেই একটি বিবৃতির মাধ্যমে মেইতেইদের জন্য সরকারি নিরাপত্তা সুনিশ্চিত করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

আইজল শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৯:৫০
Share:

মণিপুরে হিংসাদীর্ণ অঞ্চল থেকে বাসিন্দাদের উদ্ধার করা হচ্ছে। ছবি: পিটিআই।

মণিপুরকাণ্ডের পর মিজোরামের মেইতেই সম্প্রদায় রাজ্য ছেড়ে পালিয়ে যাচ্ছেন বলে গুজব ছড়িয়েছে। রাজ্যের এক প্রাক্তন জঙ্গি সংগঠন মেইতেইদের মিজোরাম ছেড়ে যাওয়ার ডাকও দিয়েছে। এই পরিস্থিতিতে গুজবে কান না দেওয়ার আর্জি জানাল মিজোরাম সরকার। সেই সঙ্গে মেইতেইদের নিরাপত্তা সুনিশ্চিত করার আশ্বাসও দেওয়া হয়েছে। মেইতেই সম্প্রদায়ের মানুষদের রাজ্য ছেড়ে না যাওয়ার আর্জি জানিয়েছে সরকার।

Advertisement

শনিবার মিজোরামের স্বরাষ্ট্র সচিব এইচ লালেংমাওয়াইয়া রাজ্যের মেইতেই সংগঠনের সঙ্গে বৈঠক করেন। সেখানেই একটি বিবৃতির মাধ্যমে মেইতেইদের জন্য সরকারি নিরাপত্তা সুনিশ্চিত করা হয়।

অল মিজোরাম মণিপুরি অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেন মিজোরামের স্বরাষ্ট্র সচিব। ওই সংগঠনের নেতাদের বলা হয়েছে, মেইতেইদের কাছে সরকারের বার্তা পৌঁছে দিতে। মেইতেই সম্প্রদায়ের সরকারি কর্মচারী এবং ছাত্রদের কাছে এই আর্জি জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব।

Advertisement

সম্প্রতি মিজোরামের ‘পামরা’ নামে একটি প্রাক্তন জঙ্গি সংগঠন মেইতেইদের রাজ্য ছাড়ার ডাক দিয়ে একটি বিবৃতি প্রকাশ করে। তাতে বলা হয়েছিল, মেইতেইদের উপর এর পর কোনও অত্যাচারের ঘটনা ঘটলে দায়ী থাকবে মেইতেইরাই। এই বিবৃতির পরেই রাজ্যে মেইতেইদের নিরাপত্তা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে মিজোরাম সরকার।

‘পামরা’র বিবৃতিতে বলা হয়েছিল, মণিপুরের নারী নির্যাতনের ঘটনাটি প্রকাশ্যে আসার পরেই মিজো যুবকেরা ক্ষুব্ধ হয়ে আছেন। তাই তাদের নিজেদের ‘নিরাপত্তার স্বার্থে’ই মেইতেইদের রাজ্য ছাড়া উচিত। তার পরেও ‘অপ্রীতিকর’ কিছু ঘটলে মেইতেইরাই দায়ী থাকবেন। বিবৃতিটি প্রকাশ্যে আসার পরেই দ্রুত পদক্ষেপ করেছে প্রশাসন। মেইতেইদের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে।

মণিপুর ছাড়াও মেইতেইদের একটি অংশ মিজোরামে বাস করেন। এ ছাড়া, অসমে কিছু মেইতেই সম্প্রদায়ের বাসিন্দা রয়েছেন। মণিপুরে হিংসার আবহে সেখানকার মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের সঙ্গে ফোনে একটি কথোপকথনে মিজোরামের মেইতেই জনগোষ্ঠীর মানুষদের নিরাপত্তা সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা।

মণিপুরে দীর্ঘ দিন ধরেই হিংসার আবহ তৈরি হয়েছে। গত দু’মাসেরও বেশি সময় ধরে গোষ্ঠীসংঘর্ষে দীর্ণ উত্তর-পূর্বের এই রাজ্যটি। এখনও পর্যন্ত হিংসায় দেড়শোর বেশি মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া বহু মানুষ। অনেকে রাজ্য ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। এই পরিস্থিতিতে সম্প্রতি মণিপুরের একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে। যেখানে দেখা গিয়েছিল, দুই মহিলাকে বিবস্ত্র করে জনসমক্ষে হাঁটানো হচ্ছে। ভিডিয়োটি দেশ জুড়ে ব্যাপক আলোড়ন তৈরি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন