ঝিমিয়ে পড়া অর্থনীতি চাঙ্গা করতে বিদেশি লগ্নির শর্ত শিথিল করল মোদী সরকার

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, এক ব্র্যান্ডের খুচরো ব্যবসা, চুক্তির ভিত্তিতে অন্য সংস্থার জন্য উৎপাদন, কয়লা খনি থেকে ডিজিটাল সংবাদমাধ্যমের মতো একাধিক ক্ষেত্রে বিদেশি লগ্নির শর্ত শিথিল করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৯ ০৪:৫৫
Share:

পীযূষ গয়াল। ফাইল চিত্র।

অর্থনীতি ঝিমিয়ে পড়েছে। গত ৬ বছরে এই প্রথম বিদেশি লগ্নিও পড়তির দিকে। পরিস্থিতি সামাল দিতে আজ বিদেশি লগ্নির একাধিক ক্ষেত্রে লাল ফিতের ফাঁস আলগা করল মোদী সরকার।

Advertisement

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, এক ব্র্যান্ডের খুচরো ব্যবসা, চুক্তির ভিত্তিতে অন্য সংস্থার জন্য উৎপাদন, কয়লা খনি থেকে ডিজিটাল সংবাদমাধ্যমের মতো একাধিক ক্ষেত্রে বিদেশি লগ্নির শর্ত শিথিল করা হবে। শিল্প-বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়ালের দাবি, ‘‘এর ফলে বিদেশি লগ্নিতে সরকারি নিয়ন্ত্রণ কমবে। রফতানি বাড়বে। আরও কর্মসংস্থান তৈরি হবে।’’ গত সপ্তাহে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটের একগুচ্ছ সিদ্ধান্ত প্রত্যাহারের পর অর্থনীতি ও শেয়ার বাজারের ঝিমুনি কাটাতে মোদী সরকারের এটি দ্বিতীয় পদক্ষেপ।

ব্যবসায়ী ও ছোট-মাঝারি শিল্পের আপত্তিতেই কেন্দ্র বহু ব্র্যান্ডের খুচরো ব্যবসায় বিদেশি লগ্নির ফাঁস আলগা করেনি। কিন্তু এক ব্র্যান্ডের খুচরো ব্যবসায় ১০০% বিদেশি লগ্নির ছাড়পত্র দেওয়া হয়েছিল। তবে নিয়ম ছিল, ৩০% পণ্য দেশের বাজার থেকে কিনতে হবে। এ বার মোটের উপর সেই নিয়ম বজায় রেখেও নানা শর্ত তুলে নেওয়া হল। যেমন, সংস্থাগুলি দেশের বাজার থেকে পণ্য কিনে নিজেদের সিলমোহর দিয়ে বিদেশেও রফতানি করতে পারবে। এত দিন নিয়ম ছিল, দেশে দোকান বা শো-রুম খুলে তবেই অনলাইনে পণ্য বেচা যাবে। নতুন নিয়মে দু’বছরের মধ্যে শো-রুম বা দোকান খুললেই চলবে।

Advertisement

এফডিআই সিদ্ধান্ত

এক ব্র্যান্ডের খুচরো ব্যবসা

• এক ব্র্যান্ডের খুচরো ব্যবসায় ১০০ শতাংশ বিদেশি লগ্নির অনুমতি রয়েছে। কিন্তু লগ্নির পরিমাণ ৫১ শতাংশর বেশি হলে, দেশ থেকে ৩০ শতাংশ পণ্য কেনার শর্ত রয়েছে। এখন সেই শর্ত প্রতি বছরের হিসেবে পূরণ না করে পাঁচ বছরে পূরণ করলেও চলবে। দেশের বাজারের পাশাপাশি পণ্য রফতানিও করা যাবে। রফতানির ক্ষেত্রে ৫ বছরের শর্তও উঠে গেল

• এক ব্র্যান্ডের খুচরো ব্যবসায় বিদেশি সংস্থাগুলি দেশের কারখানার সঙ্গে চুক্তি করে পণ্য উৎপাদন করতে পারে। তা থেকেও দেশের বাজার থেকে ৩০ শতাংশ পণ্য কেনার শর্ত পূরণ করা যাবে

• আগে দোকান বা শো-রম খুলে তার পরেই অনলাইনে বিক্রির শর্ত ছিল। এখন আগে অনলাইনে ব্যবসা শুরু করে দু’বছরের মধ্যে দোকান খুললেও চলবে

অন্যান্য

• কয়লা খননের পাশাপাশি কয়লার প্রক্রিয়াকরণের কারখানা, কয়লা বিক্রি, কয়লা ভাঙা ও অন্যান্য কাজে সরাসরি ১০০ শতাংশ বিদেশি লগ্নি

• অন্য সংস্থার জন্য চুক্তির ভিত্তিতে উৎপাদনে সরাসরি ১০০ শতাংশ বিদেশি লগ্নি

• ডিজিটাল সংবাদমাধ্যমে সরকারি অনুমতি সাপেক্ষে ২৬ শতাংশ বিদেশি লগ্নি

গয়ালের দাবি, এতে দেশের ছোট-মাঝারি শিল্প লাভবান হবে। বিদেশি লগ্নিতে চলা সংস্থা রফতানির জন্য তাদের থেকে কাঁচামাল কিনবে। কিন্তু গোটা বিশ্বেই যেখানে বিদেশি লগ্নি পড়তির দিকে এবং বিক্রিবাটায় ভাটার টান, সেখানে শর্ত শিথিল করলেই লগ্নি আসবে কি না, প্রশ্নটা থাকছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন